kakatuya pakhir dam koto

কাকাতুয়া পাখির দাম কত ২০২৪

কাকাতুয়া পাখির দাম কত ২০২৪ সালে? এই প্রশ্নটি অনেক পাখিপ্রেমীর মনে ঘুরপাক খাচ্ছে। কাকাতুয়া পাখি তার বুদ্ধিমত্তা ও সৌন্দর্যের জন্য বিখ্যাত। এদের দাম নির্ভর করে বিভিন্ন ফ্যাক্টরের উপর।

২০২৪ সালে কাকাতুয়া পাখির বাজারে কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। পাখির প্রজাতি, বয়স ও প্রশিক্ষণ ইত্যাদি বিষয় দাম নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই কাকাতুয়া কেনার আগে কিছু বিষয় জানার প্রয়োজন। এবার চলুন, বিস্তারিত জানি কাকাতুয়া পাখির দাম সম্পর্কে।

কাকাতুয়া পাখির দাম কত ২০২৪

কাকাতুয়া পাখির প্রকার মূল্য (টাকা)
Umbrella Cockatoo ১,২৫,০০০ থেকে ১,৫০,০০০
Galah Cockatoo ৪০,০০০ থেকে ৫০,০০০
Salmon Crested Cockatoo ১,৫০,০০০ থেকে ১,৮০,০০০
Palm Cockatoo ২ লক্ষ টাকা
White Cockatoo ১ লক্ষ ৬০ হাজার থেকে ১ লক্ষ ৮০ হাজার
Blue Cockatoo ১ লক্ষ ৫০ হাজার থেকে ১ লক্ষ ৭০ হাজার
একটি সাধারণ কাকাতুয়া পাখির বাচ্চা ১৫,০০০ থেকে ৩০,০০০
এক জোড়া বড় সাইজের কাকাতুয়া পাখি ৫০,০০০ থেকে ৬০,০০০
এক জোড়া ছোট বাচ্চা কাকাতুয়া পাখি ২০,০০০ থেকে ৩০,০০০
মাঝারি সাইজের কাকাতুয়া পাখি ৪০,০০০
বড় আকারের কাকাতুয়া পাখি ৬০,০০০ থেকে ৮০,০০০
একটি নির্বাচিত বড় আকৃতির কাকাতুয়া পাখি ৩০,০০০ থেকে ৫০,০০০
একটি কাকাতুয়া পাখির বাচ্চা ১৫,০০০ থেকে ২০,০০০
প্রতি জোড়া কাকাতুয়া পাখির বাচ্চা ৩০,০০০ থেকে ৪০,০০০
Palm Cockatoo এক জোড়া ৪ লক্ষ টাকা
Blue Cockatoo এক জোড়া ৩ লক্ষ থেকে ৩ লক্ষ ৪০ হাজার
Umbrella Cockatoo এক জোড়া ৩,০০,০০০
Salmon Crested Cockatoo এক জোড়া ৩ লক্ষ থেকে ৩ লক্ষ ৬০ হাজার

আরো পড়ুন: ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম

বাংলাদেশে কাকাতুয়া পাখির জনপ্রিয়তা এবং মূল্য

বাংলাদেশে কাকাতুয়া পাখি শখের বশে পালনে অনেকেরই আগ্রহ বিরাজমান। এই পাখি বিভিন্ন আকার ও জাতের জন্য বাজারে উচ্চ মূল্যে বিক্রি হয়ে থাকে। একটি সাধারণ কাকাতুয়া পাখির বাচ্চার দাম ২০,০০০ থেকে ৪০,০০০ টাকার মধ্যে পাওয়া যায়। মাঝারি আকারের একটি পাখির দাম ৩৫,০০০ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। এই রঙিন পাখির বিভিন্ন জাতের দাম বিশদভাবে উল্লেখ করা হয়েছে নিম্নলিখিত অংশে। বাজারে কাকাতুয়া পাখি কিনতে চাইলে সম্পূর্ণ তথ্য জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

কাকাতুয়া পাখির বৈচিত্র্যময় মূল্য

বাংলাদেশের বিভিন্ন জেলায় কাকাতুয়া পাখি পাওয়া যায়, তবে এদের সংখ্যা খুব বেশি নয়। এই পাখির দাম সাধারণত ২০,০০০ টাকা থেকে শুরু করে। এক জোড়া ছোট বাচ্চার দাম ২০,০০০ থেকে ৩০,০০০ টাকা হতে পারে। মাঝারি সাইজের পাখি ৪০,০০০ টাকায় ক্রয় করা সম্ভব এবং বড় আকারের পাখি ৬০,০০০ থেকে ৮০,০০০ টাকার মধ্যে পাওয়া যেতে পারে। একটি জনপ্রিয় Umbrella Cockatoo পাখির দাম ১,৩০,০০০ থেকে ১,৫০,০০০ টাকার মধ্যে হতে পারে।

জাত ও আকার অনুযায়ী কাকাতুয়া পাখির দাম

পাখির দামের তারতম্য নির্ভর করে তার জাত ও আকারের উপর। ছোট বাচ্চা পাখির জন্য ২০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত মূল্য দিতে হবে। এক জোড়া বড় সাইজের কাকাতুয়া পাখির দাম ৫০,০০০ থেকে ৬০,০০০ পর্যন্ত হতে পারে। Galah Cockatoo পাখির দাম ৪০,০০০ থেকে ৫০,০০০ টাকার মধ্যে নির্ধারণ করা হয়েছে। অন্যান্য জাতের পাখির দামও ভিন্ন, যার তালিকা নিচে উল্লেখ করা হয়েছে।

প্রতিদিনের কাকাতুয়া পাখির মূল্য

কাকাতুয়া পাখিগুলোর দাম ২০,০০০ থেকে ২ লক্ষ টাকার পর্যন্ত থাকতে পারে। সাধারণ একটি বাচ্চা পাখির দাম ১৫,০০০ থেকে ৩০,০০০ টাকার মধ্যে পাওয়া যায়। উচ্চ মূল্যের কিছু কাকাতুয়া পাখির দাম নিচের তালিকায় উল্লেখ করা হয়েছে:

  • Umbrella Cockatoo: ১,২৫,০০০ থেকে ১,৫০,০০০ টাকা
  • Galah Cockatoo: ৪০,০০০ থেকে ৫০,০০০ টাকা
  • Salmon Crested Cockatoo: ১,৫০,০০০ থেকে ১,৮০,০০০ টাকা
  • Palm Cockatoo: ২ লক্ষ টাকা
  • White Cockatoo: ১ লক্ষ ৬০ হাজার থেকে ১ লক্ষ ৮০ হাজার টাকা
  • Blue Cockatoo: ১ লক্ষ ৫০ হাজার থেকে ১ লক্ষ ৭০ হাজার টাকা

কাকাতুয়া পাখির বাচ্চার বর্তমান বাজার মূল্য

একটি নির্বাচিত বড় আকৃতির পাখির দাম ৩০,০০০ থেকে ৫০,০০০ টাকার মধ্যে পড়ে। একটি কাকাতুয়া পাখির বাচ্চার দাম ১৫,০০০ থেকে ২০,০০০ টাকার মধ্যে পাওয়া যায়। প্রতি জোড়া বাচ্চা পাখির দাম সাধারণত ৩০,০০০ থেকে ৪০,০০০ টাকা।

এক জোড়া কাকাতুয়া পাখির দাম ২০২৪

এক জোড়া কাকাতুয়া পাখির দাম নির্ধারণ করা হয় তাদের আকার ও জাতের উপরে ভিত্তি করে। বর্তমান সময়ে এক জোড়া বাচ্চা পাখির দাম ৪০,০০০ টাকা। বড় সাইজের Palm Cockatoo এক জোড়ার দাম ৪ লক্ষ টাকা এবং Blue Cockatoo-এর মূল্য ৩ লাখ থেকে ৩ লাখ ৪০ হাজার টাকা। এছাড়া, Umbrella Cockatoo-এর এক জোড়ার দাম ৩,০০,০০০ টাকা এবং Salmon Crested Cockatoo এর মূল্য ৩ লাখ থেকে ৩ লাখ ৬০ হাজার টাকার মধ্যে।

কাকাতুয়া পাখির খাদ্য এবং পুষ্টি

কাকাতুয়া পাখির খাবারের ধরন এবং পরিমাণ অত্যন্ত সুক্ষ্মভাবে নির্ধারণ করতে হয়। পাখির খাদ্যের মধ্যে পালং শাক, নিমপাতা, লাল শাক, ধনেপাতা সহ বিভিন্ন সবজি অন্তর্ভুক্ত করা বাঞ্ছনীয়। এছাড়া তাদের খাদ্যতালিকায় আপেল, স্ট্রবেরি, তরমুজ ইত্যাদি ফল রাখা যেতে পারে। দিনব্যাপী দু’বার পাখিগুলোকে ফুটানো ও ফিল্টার করা টাটকা পানি খাওয়াতে হবে। সপ্তাহে দু’বার অঙ্কুরিত বীজ, সিদ্ধ বুটের ডাল এবং শুকনা কুমড়োর বীজ দেয়া যেতে পারে।

কাকাতুয়া পাখির পালন ও মুনাফা

সম্প্রতি পাখি পালন ও বিক্রির মাধ্যমে ব্যবসায়িক দৃষ্টিতে অনেক লাভ করা সম্ভব হচ্ছে। শখের বশে বা ব্যবসায়িক উদ্দেশ্যে কাকাতুয়া পাখি পালন করতে চাইলে খাঁচা ব্যবহার করে পাখিদের রাখা উত্তম। বাজারে বিভিন্ন ধরনের খাঁচা পাওয়া যায়, যা আপনি পাখি পালনের জন্য যথাযথ ব্যবহার করতে পারেন। যদি বড় পরিসরে পালন করতে চান, তবে একটি ছোট খামার তৈরি করতে পারেন। এই খামারে পাখিদের জন্য সঠিক খাদ্য ও পানির ব্যবস্থা করতে হবে। সময়মতো খাদ্য ও পানি সরবরাহ করলে, কাকাতুয়া পাখি পালন থেকে বিশাল মুনাফা অর্জন করা সম্ভব।

শেষ কথা

এই আর্টিকেলে আমরা কাকাতুয়া পাখির বিভিন্ন প্রকার ও তাদের দাম নিয়ে আলোচনা করেছি। আশা করি, এই তথ্যগুলো আপনার কাছে অনেক সহায়ক হয়েছে। আমাদের ওয়েবসাইটে নিয়মিত দর-দামের আপডেট পাওয়া যায়। আমাদের সাথেই থাকুন, আর প্রতিদিনের বাজারমূল্য সম্পর্কে সচেতন থাকুন। পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Scroll to Top