ek jora cockatiel pakhir dam koto

এক জোড়া ককাটেল পাখির দাম কত ২০২৪

ককাটেল পাখি পোষার শখ অনেকেরই আছে। তাদের মিষ্টি সুর এবং আকর্ষণীয় রঙের জন্য ককাটেল পাখি বেশ জনপ্রিয়। ২০২৪ সালে ককাটেল পাখির দাম কত হতে পারে, তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন জাগে। পাখির প্রজাতি, বয়স এবং রঙের উপর নির্ভর করে দাম ভিন্ন হতে পারে।

বাজারে ককাটেল পাখির চাহিদা দিন দিন বাড়ছে। তাই দামও কিছুটা বেড়েছে। আপনি যদি পোষা পাখি হিসেবে ককাটেল পাখি নিতে চান, তবে এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন, জেনে নিই ২০২৪ সালে এক জোড়া ককাটেল পাখির আনুমানিক দাম।

এক জোড়া ককাটেল পাখির দাম কত ২০২৪

প্রজাতি আকার মূল্যমান (BDT) ২০২৪ সালের দাম (BDT)
ছোট ককাটেল ছোট ১৫০০
বড় ককাটেল ৫-৬ মাস ২০০০-৩০০০
হোৱাইট ফেস ককাটেল ৪০০০-৪৫০০ ৬০০০-৯০০০
গ্রে ককাটেল ২০০০-২৫০০ ৫০০০
সবচেয়ে বড় ককাটেল জোড়া ৫০০০-৬০০০ ১০০০০-১২০০০
বিরল প্রজাতির ককাটেল ৮০০০-১০০০০
বাচ্চা ককাটেল জোড়া ৩০০০-৩৫০০
মাঝারি আকারের ককাটেল জোড়া ৮০০০
গ্রে পাখি ২০০০-২৫০০
লুটিনো ককাটেল ২০০০-৩০০০
পার্ল ককাটেল ২৫০০-৩০০০
হোৱাইট ফেস ককাটেল ৪০০০-৫০০০

আরো পড়ুন: রিয়েলমি C53 দাম কত

বাংলাদেশে ককাটেল পাখি: পরিচিতি ও জনপ্রিয়তা

ককাটেল পাখির জনপ্রিয়তা বাংলাদেশে বেড়ে চলেছে, বিশেষ করে পোষা পাখি প্রেমীদের মধ্যে। এই পাখিগুলি অস্ট্রেলিয়া থেকে আনা হলেও আজকের দিনে বিশ্বের বিভিন্ন প্রান্তে তাদের সহজলভ্যতা রয়েছে। কাকাতুয়া পরিবারের এই সুন্দর প্রজাতিটি তাদের রঙিন পালক ও মিষ্টি স্বভাবের জন্য অত্যন্ত পরিচিত। যদিও বৈজ্ঞানিক নাম Nymphicus hollandicus নামে পরিচিত, বাংলাদেশের মানুষের কাছে এটি ককাটেল নামেই বেশি জনপ্রিয়। ককাটেল পাখি গড়ে ১৬ থেকে ২৫ বছর পর্যন্ত বাঁচতে পারে, তবে সঠিক পরিচর্যা পেলে কিছু কিছু ককাটেল ৩৬ বছর পর্যন্তও বেঁচে থাকতে পারে। ককাটেল প্রজাতির মধ্যে সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হলো, তারা প্রথম বছরের শেষ দিকে বাচ্চা দিতে সক্ষম হয়ে ওঠে।

ককাটেল পাখির মূল্যমান

বাংলাদেশে ককাটেল পাখির দাম বিভিন্ন প্রজাতি এবং আকার অনুযায়ী ভিন্ন ভিন্ন হতে পারে। সাধারণত ছোট পাখির দাম ১৫০০ টাকা থেকে শুরু হয়। পাঁচ-ছয় মাসের বড় পাখি ২০০০ থেকে ৩০০০ টাকায় পাওয়া যায়। হোৱাইট ফেস ককাটেল রেঞ্জ ৪০০০ থেকে ৪৫০০ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া, গ্রে ককাটেলের মূল্য ২০০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। সবচেয়ে বড় ককাটেল পাখির একটি জোড়া কিনতে খরচ হতে পারে ৫০০০ থেকে ৬০০০ টাকা। কিছু বিরল প্রজাতির ককাটেল পাখির দাম ৮০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

২০২৪ সালের ককাটেল পাখির দাম

২০২৪ সালের বাজারে ককাটেল পাখি জোড়ায় বিক্রি হচ্ছে। বাচ্চা ককাটেলের ক্ষেত্রে দাম ৩০০০ থেকে ৩৫০০ টাকা পর্যন্ত হতে পারে। গ্রে ককাটেলের মূল্য ৫০০০ টাকার মধ্যে রয়েছে। মাঝারি আকারের ককাটেল পাখির জোড়ার দাম ৮০০০ টাকা পর্যন্ত হতে পারে। সবচেয়ে বড় এবং রঙিন ককাটেল পাখির জোড়ার ক্ষেত্রে দাম ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে থাকতে পারে। তবে, ছোট আকারের হোৱাইট ফেস ককাটেল পাখি ৬০০০ থেকে ৯০০০ টাকার মধ্যে পাওয়া যায়।

বিভিন্ন প্রজাতি ও আজকের বাজার মূল্য

ককাটেল পাখির বিভিন্ন প্রজাতির মূল্য জানলে পাখি কেনা-বেচা সহজ হয়। গ্রী পাখি ২০০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত বিক্রি হয়। লুটিনো ককাটেল পাখির দাম ২০০০ থেকে ৩০০০ টাকা। পার্ল ককাটেল পাখি ২৫০০ থেকে ৩০০০ টাকার মধ্যে বিক্রি পর্যবেক্ষণ করা হয়। হোৱাইট ফেস ককাটেল পাখির দাম ৪০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে হয়ে থাকে। প্রতিটি প্রজাতির দেখতে এবং দামে আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকে যা তাদের স্বতন্ত্র করে তোলে।

ককাটেল পাখির খাদ্য ও পরিচর্যা

ককাটেল পাখির সঠিক বৃদ্ধি ও বিকাশের জন্য সুষম খাদ্যের গুরুত্ব অপরিসীম। তারা বিভিন্ন ধরনের বীজ যেমন সীড মিক্স (চিনা, কাউন, তিশি, গুজি তিল, সুর্যমুখী বীজ, বাসমতি ধান, ইত্যাদি) এবং সবুজ শাকসবজি (পালং, পুদিনা, সজনে পাতা, ইত্যাদি) খেয়ে থাকে। এছাড়া তাদের প্রতিদিন ফুটানো ও ফিল্টার করা পানি দিতে হবে। অবসরে অঙ্কুরিত বীজ, সেদ্ধ বুটের ডাল, বা কুমড়ো বীজ এবং প্রাকৃতিক খাবার দেওয়া উচিত যাতে তারা আরও স্বাস্থ্যকর হয়ে ওঠে। সঠিক পরিচর্যা ও পর্যাপ্ত খাবার দ্বারা এই পাখি গুলি ২-৩ মাসের মধ্যে পুষ্ট এবং বিক্রয় উপযোগী হয়ে ওঠে।

ককাটেল পাখির ব্যবসা ধারা

বাংলাদেশে ককাটেল পাখি পালন ব্যবসা একটি লাভজনক উদ্যোগ হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি ছোট পাখি ২০০০ টাকায় কিনে ৪-৫ মাসের মধ্যে সঠিক পদ্ধতিতে লালন-পালন করেন, তবে ৪ থেকে ৫ হাজার টাকায় বিক্রি করতে সক্ষম হবেন। এভাবে, ক্ষুদ্র পরিসরে বাসার এক পাশে একটি খাঁচা তৈরি করে পাখি পালন শুরু করতে পারেন। বাজার থেকে কম দামে বাচ্চা পাখি কিনে তাদের নিয়মিত পরিচর্যা এবং সঠিক খাদ্য প্রদান করলে, শুধু পোষা পাখি হিসেবেই নয়, ব্যবসায়িক সুবিধাও পাবেন। নিয়মিত লালন-পালনের ফলে আপনি প্রায় ৮ থেকে ১০ হাজার টাকায় এসব পাখি বিক্রি করতে পারবেন, এভাবে বছরে ভাল পরিমাণ আয় করতে পারবেন।

শেষ কথা

ককাটেল পাখির বিভিন্ন প্রজাতি এবং তাদের দামের ভিন্নতা বুঝতে হলে সঠিক তথ্য জ্ঞাপন জরুরি। ব্যবসার ক্ষেত্রে বাচ্চা পাখি কেনা একটি ভাল পদক্ষেপ হতে পারে। তবে, পোষা পাখি হিসাবে বড় সাইজের এবং অধিক দামে পাখি কেনাও সুবিধাজনক। আশা করছি, এই পোস্ট থেকে ককাটেল পাখি সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে উপকৃত হয়েছেন। বাজারের চলমান দর যাচাই করে, লাভজনক ব্যবসায়িক পরিকল্পনা যুক্ত করতে পারবেন। আরও জানতে আমাদের সাথে থাকুন এবং প্রতিদিনের আপডেটগুলো পড়ুন।

Scroll to Top