আখরোট এর দাম কত ২০২৪

আখরোট এর দাম কত ২০২৪ঃ আখরোটের বাজার পরিস্থিতি

আখরোটের দাম কত ২০২৪ সালে, তা নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগছে। এই পুষ্টিকর বাদামটি পুষ্টিগুণে ভরপুর, তাই এর প্রতি চাহিদাও অনেক।

বাজারের পরিস্থিতি এবং বৈশ্বিক অর্থনীতির প্রভাব মূল্য নির্ধারণে বড় ভূমিকা রাখে। ২০২৪ সালে আখরোটের দাম কেমন হবে, তা নিয়ে বিশ্লেষকরা নানা পূর্বাভাস দিচ্ছেন। ফসলের উৎপাদন, পরিবহন খরচ এবং আন্তর্জাতিক বাণিজ্য অনেক কিছুই নির্ভর করছে। এই আর্টিকেলে আমরা এই সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। চলুন, আখরোটের দামের ভবিষ্যৎ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানি।

আখরোট এর দাম কত ২০২৪

কোয়ালিটি দাম (প্রতি কেজি)
নিম্নমান ৬০০ টাকা – ১,০০০ টাকা
উন্নতমান ২,০০০ টাকা – ২,২০০ টাকা
নিম্নমান ৮০০ টাকা – ১,০০০ টাকা
উন্নতমান ১,৮০০ টাকা – ২,২০০ টাকা

আরো পড়ুন: টিসিবি কার্ড করার নিয়ম

আখরোট: পুষ্টি এবং বাজার দর

আখরোট হল একটি অসাধারণ পুষ্টিকর বাদাম যা শুধুমাত্র শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে না, বরং স্বাস্থ্য রক্ষার জন্য নানা রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এটি প্রোটিনে সমৃদ্ধ এবং ভিটামিন ও এন্টি অক্সাইডেন্টসে পূর্ণ, যা শরীরের ক্যান্সার প্রতিরোধ করার সামর্থ্য বৃদ্ধি করে। বর্তমানে, বাংলাদেশে আখরোটের চাহিদা দিন দিন বেড়ে চলেছে। বিশেষ করে যাঁরা মস্তিষ্ককে শুষ্ক ও মজবুত রাখতে চান, তাঁদের জন্য আখরোট অত্যন্ত উপকারী।

আখরোটের বাজার পরিস্থিতি

বাংলাদেশে আখরোটের উৎপাদন একেবারেই কম। তাই বাইরের দেশ থেকে আমদানি করে এখানের বাজারে সরবরাহ করা হয়। আখরোটের নানা জাত ও প্যাকেজিং অনুযায়ী দাম ভিন্ন হয়। বর্তমান বাজারে আখরোটের দাম আগের তুলনায় অনেক বেশি। পাচক এবং কান্ডারী ব্যবসায়ীরা আখরোটের ওপর প্রভাব ফেলে বেশি লাভ করার চেষ্টা করে।

আখরোটের দাম এবং লাভালাভ

আখরোট দেখতে গোলাকার ও এর ভেতরে ছোট একটি বাদাম জাতীয় ফল থাকে যা নানা রকম পুষ্টি প্রদান করে। আখরোট খেলে অনেকগুলো স্বাস্থ্য সমস্যা দূর হয় যেমন ঘুমের সমস্যা, রক্তচাপের নিয়ন্ত্রণ এবং মস্তিষ্কের সজীবতা। আখরোটের দাম জানার জন্য অনেক মানুষ বাজারে গিয়ে দাম নিয়ে বিভ্রান্তিতে পড়ে যান। নিম্নমানের আখরোট প্রতি কেজি কিনতে খরচ করতে হয় ৬০০ টাকা থেকে ১,০০০ টাকা। আবার উন্নতমানের আখরোটের দাম ২,০০০ টাকা থেকে ২,২০০ টাকা।

আখরোটের কোয়ালিটি অনুযায়ী দাম

অন্যান্য বাদামের তুলনায় আখরোট এখন অনেক জনপ্রিয় হচ্ছে নানা পুষ্টিগত কারণের জন্য। প্রতিদিন আখরোট নামক বাদামজাতীয় ফল খেলে শরীরের নানা রোগ থেকে মুক্তি পাওয়া যায় এবং সার্বিক স্বাস্থ্য ভালো থাকে। আখরোটের মান অনুযায়ী দাম ভিন্ন হতে পারে। নিম্নমানের আখরোট প্রতি কেজি ৮০০ টাকা থেকে ১,০০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আবার উন্নতমানের আখরোট কিনতে গেলে প্রতি কেজি ১,৮০০ টাকা থেকে ২,২০০ টাকা ব্যয় করতে হতে পারে।

পাইকারি মূল্যে আখরোটের দাম

অনেক ব্যবসায়ী পাইকারি মূল্যে আখরোট কেনেন এবং যারা প্রয়োজনীয় কারণে বেশি পরিমাণে আখরোট কিনতে চান, তারা সাধারণত পাইকারি দামে ক্রয় করেন। পাইকারি দামে ৫ থেকে ১০ কেজি আখরোট কিনলে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত কমে পাওয়া যায় যা ব্যক্তিগত ও বাণিজ্যিক উভয় ক্ষেত্রেই লাভজনক।

শেষ কথা

বর্তমানে আখরোট কেনার জন্য যদি আপনি উৎসুক হন এবং তার দাম সম্পর্কে সন্দিহান থাকেন তাহলে এই তথ্য আপনাকে সাহায্য করবে। বিভিন্ন জিনিসের দামের সাথে সঙ্গতি রেখে আখরোটের দামও বেড়েছে। আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি আখরোটের সঠিক দাম সম্পর্কে ধারণা পেয়েছেন। ধন্যবাদ।

Scroll to Top