bsrm roder ajker dam

BSRM রডের আজকের দাম 2024

বাংলাদেশে নির্মাণ খাতে BSRM রডের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। ২০২৪ সালে এই রডের দাম কেমন হবে, তা নিয়ে আগ্রহও কম নয়।

আজকের বাজারে BSRM রডের মূল্য জানাটা নির্মাণ কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক তথ্যের অভাবে অনেকেই বিপাকে পড়েন। এই ব্লগে আমরা ২০২৪ সালের BSRM রডের দাম বিশ্লেষণ করবো।

উদ্ভাবনী প্রযুক্তি এবং কাঁচামালের দামের প্রভাবও তুলে ধরা হবে। আশা করি, এই তথ্যগুলো আপনার নির্মাণ প্রকল্পের জন্য সহায়ক হবে।

BSRM রডের আজকের দাম 2024

ব্রান্ড মূল্য (টাকা/টন)
King steem ৯৮,০০০
Prime steel ৯৯,০০০
Php ৯৭,৫০০
Rrm ৯৯,৫০০
SS steel ৯৯,৫০০

আরো পড়ুন: কাঠ বাদাম এর দাম

BSRM: আধুনিক নির্মাণকাজের নির্ভরযোগ্য বন্ধু

বাংলাদেশে যারা নির্মাণ কাজের সাথে জড়িত, তাঁদের জন্য এক পরিচিত নাম হলো BSRM। এই কোম্পানি প্রচুর পরিমাণে উন্নত মানের রড প্রস্তত করে থাকে। বিদেশ থেকে আমদানিকৃত কাঁচামাল ব্যবহার করে BSRM অত্যাধুনিক রড উত্পাদন করছে। বিভিন্ন দালান, সেতু এবং অন্যান্য বিল্ডিং নির্মাণে এই রডগুলি ব্যবহৃত হয়। সাম্প্রতিক কিছু বছরে রডের দাম বৃদ্ধির লক্ষণীয় পরিবর্তন এসেছে। যদিও আগের তুলনায় প্রতি কেজিতে ৫ থেকে ৭ টাকা বৃদ্ধি পেয়েছে, তবে কিছু রডের দাম কেজিতে ৯-১০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

বর্তমান বাজারে রডের মূল্য

সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে প্রতি কেজি রডের মূল্য ১০০ টাকার মধ্যে বিরাজ করছে। তবে এই মূল্যটি আনুমানিক হওয়ায়, নির্দিষ্ট কোম্পানির রড কেনার পূর্বে ডিলারের সাথে যোগাযোগ করে সঠিক দাম জানার বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। অধিক পরিমাণে রড একসঙ্গে কেনার ক্ষেত্রে প্রতি কেজিতে এক থেকে দুই টাকা পর্যন্ত ডিসকাউন্ট পাওয়া সম্ভব।

এই মুহূর্তে BSRM রডের মূল্য

গত কয়েক বছরে রডের দাম নিরন্তর বৃদ্ধি পাচ্ছে। কিছু বছর আগে যেখানে এক টন BSRM রডের দাম ছিল ৯৮,০০০ টাকা, বর্তমানে সেই দাম বেড়ে ১০২,০০০ টাকা হয়ে গেছে। কেজিতে এর বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১০২ টাকা। উৎপাদন ও আমদানি খরচ বৃদ্ধির ফলে এই দাম বৃদ্ধি হয়েছে।

১ টন BSRM রডের বর্তমান মূল্য

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে শীর্ষ মানের উপকরণ দিয়ে রড তৈরি করা হয়। তাই উৎপাদন খরচ এবং বাজারজাতকরণ খরচ অনেকটাই বেড়ে গিয়েছে। এই কারণে ১ টন রডের দাম বর্তমানে প্রায় ৫,০০০ টাকা বৃদ্ধি পেয়েছে। ডলার রেট বৃদ্ধির কারণেও আমদানির খরচ বেড়েছে। ফলে, স্থানীয় বাজারে রডের দামও অনেকটা বেড়ে গেছে।

রডের আজকের বাজার মূল্য

আজকের বাজারে ১ কেজি রড ১০০-১০২ টাকা বিক্রি হচ্ছে। উন্নতমানের রড কেজিতে ১০২ টাকা দরে পাওয়া যায়। পাইকারি দামে ১ কেজি রড ১০০ টাকায় এবং খুচরা দামে ১০২ টাকায় বিক্রি হচ্ছে। ১ টন রডের খুচরা মূল্য বর্তমানে ১০২,০০০ টাকা।

বিভিন্ন ব্রান্ডের রডের টন মূল্যের তালিকা নিম্নরূপঃ

  • King steem: ৯৮,০০০ টাকা/টন
  • Prime steel: ৯৯,০০০ টাকা/টন
  • Php: ৯৭,৫০০ টাকা/টন
  • Rrm: ৯৯,৫০০ টাকা/টন
  • SS steel: ৯৯,৫০০ টাকা/টন

এছাড়া আরও বেশকিছু ব্রান্ডের রড বাজারে পাওয়া যায়, যার দাম এবং মানও ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

১ কেজি BSRM রডের বর্তমান মূল্য

আজকের বাজারে ১ কেজি BSRM রডের মূল্য ৯৩.৫ টাকা। যেখানে ২০১৮-১৯ সালে এটি ৭৫ থেকে ৮০ টাকার মধ্যে ছিল, ২০২০-২১ সালে ৮৫ টাকা, আর ২০২২ সালে ৮৭ থেকে ৯০ টাকা দামে বিক্রি হয়েছিল।

রডের আজকের বাজার দর তালিকা

বিভিন্ন ব্রান্ডের রডের দাম ও মানের পার্থক্য লক্ষ্য করা যায়। নিম্নে কিছু শীর্ষ ব্রান্ডের রডের আজকের দাম দেওয়া হল:

  • King steem: ৯৮,০০০ টাকা
  • Prime steel: ৯৯,০০০ টাকা
  • Php: ৯৭,৫০০ টাকা
  • Rrm: ৯৯,৫০০ টাকা
  • SS steel: ৯৯,৫০০ টাকা

শেষ মন্তব্য

রডের দাম কেবল সময়ে সময়ে ভিন্ন হতে পারে তাই আমার দেওয়া দামের সাথে সবসময় মিল নাও হতে পারে। ভবিষ্যতে আবারো দাম পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আশা করি এই পোস্টটি আপনাদের জন্য সহায়ক হয়েছে এবং এখান থেকে বিভিন্ন ব্রান্ডের রডের দামের বিষয়ে জানতে পেরেছেন। আরও আপডেট তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুনঃ

বিভিন্ন প্রকার নির্মাণ সামগ্রীর দাম ২০২৪। রড, সিমেন্ট, বালি ও ইটের

আবুল খায়ের রডের দাম ২০২৪। আজকে AKS রড কত টাকা কেজি

আজকের রডের বাজার দর। ১ কেজি রডের দাম কত? সর্বশেষ তথ্য

Scroll to Top