vutaner 1 taka bangladesher koto taka

ভুটানের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

ভুটানের মুদ্রা নুলট্রুম এবং বাংলাদেশের টাকা, দুটি দেশের অর্থনৈতিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক। ২০২৪ সালে ভুটানের ১ টাকার মান বাংলাদেশের টাকার সাথে কিভাবে তুলনা করা যায়, তা নিয়ে অনেকের কৌতূহল রয়েছে। এই কৌতূহল মেটানোর জন্য মুদ্রার বিনিময় হার এবং অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করা জরুরি।

বিশ্ব বাজারের ওঠানামা, মুদ্রাস্ফীতি এবং দেশীয় অর্থনীতির অবস্থা এই মান নির্ধারণে ভূমিকা রাখে। এছাড়া, ভুটান এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কও প্রভাব ফেলে। চলুন, ২০২৪ সালে এই মুদ্রার মান নিয়ে বিস্তারিত আলোচনা করি।

ভুটানের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

ভুটানি টাকা (BTN) বাংলাদেশী টাকা (BDT)
১.৪১
১০০ ১৪১
৫০০ ৭০৫
১০০০ ১৪১০

আরো পড়ুন: আজকের ইটের দাম

ভুটানে ভ্রমণ: সহজে জানা বিমূর্ত বিষয়

বাংলাদেশ ও ভুটানের মাঝে নিবিড় সম্পর্ক রয়েছে। কাজ, ভ্রমণ, অথবা শিক্ষা—বিভিন্ন উদ্দেশ্যে প্রতিদিনই অনেকে বাংলাদেশ থেকে ভুটানে যাতায়াত করে থাকেন। তবে যাদের ভুটান ভ্রমণের পরিকল্পনা রয়েছে, তাদের জন্য ভুটানের মুদ্রার মান জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে ভুটানের এক টাকা সমান বাংলাদেশের এক টাকা ৪১ পয়সা। ভুটানের এক টাকা ক্রয় করতে হলে আপনাকে বাংলাদেশী টাকায় ১.৪১ টাকা খরচ করতে হবে

ভ্রমণকারীদের সঙ্গে অবশ্যই ভুটানের স্থানীয় মুদ্রা নিয়ে যেতে হবে। ভ্রমণের আগেই মুদ্রার মান সম্পর্কে অবগত থাকা গুরুত্বপূর্ণ, যাতে ভ্রমণকালে কোনো অসুবিধে না হয়। এছাড়া যারা কর্মস্থলের কারণে ভুটানে বসবাস করছেন কিংবা ব্যবসায়িক কাজের জন্য সেখানে গিয়েছেন, তাদেরও এই মুদ্রা এক্সচেঞ্জ সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা প্রয়োজন।

ভুটানের এক টাকা কত বাংলাদেশী টাকায় রূপান্তরিত হয়

প্রতি বছর অসংখ্য বাংলাদেশী বিভিন্ন কাজে ভুটানে যান। বেশিভাগ মানুষ ভ্রমণ উদ্দেশ্যে ভুটানে গেলেও, কর্মসূত্রে বসবাসরত প্রবাসীদের সংখ্যা নেহায়েত কম নয়। এদের মধ্য থেকে অনেকেই ভুটানের টাকা বাংলাদেশে পাঠাতে চান। ভুটানের এক টাকা সমান বাংলাদেশের এক টাকা ৪১ পয়সা। তাই, যারা বাংলাদেশের টাকা ভুটানে রূপান্তর করতে চান, তাদের মুদ্রার এই বিনিময় হার জানতে হবে।

ভুটান রাজ্য, যা স্থানীয়ভাবে ‘দ্রুক ইয়ুল’ বা ‘বজ্র ড্রাগনের দেশ’ নামে পরিচিত, দক্ষিণ এশিয়ার হিমালয়ের পূর্বাংশে অবস্থিত একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। দেশটির প্রধান অর্থনৈতিক কেন্দ্র ফুন্টসলিং এবং রাজধানী থিম্ফু।

ভুটানের মুদ্রার রেট বাংলাদেশে

বাংলাদেশ থেকে ভুটানের মুদ্রার মান খুব বেশি নয়, যার কারণে ভুটানে প্রবাসী সংখ্যা কম। তবে যারা ভুটান থেকে টাকার মান জানতে চান, তাদের জন্য বর্তমান বিনিময় হার হচ্ছে ১ ভুটানি টাকা সমান ১.৪১ বাংলাদেশী টাকা। মুদ্রার মান জানার সুবিধার্থে প্রবাসীদের হালনাগাদ তথ্য রাখা গুরুত্বপূর্ণ।

বিভিন্ন মুদ্রার বিনিময় হার নিম্ন দিকে পরিবর্তন হতে পারে, তাই ভ্রমণের পূর্বে সবসময় সর্বশেষ তথ্য জেনে নেয়া উচিৎ। এতে বিভ্রান্তি এবং অর্থনৈতিক বিপত্তি এড়ানো সম্ভব হয়।

ভুটানের মুদ্রার নাম ও বিনিময় হার

অনেকেই ভুটানের মুদ্রার নাম জানেন না। ভুটানের মুদ্রার নাম হল ‘গুলট্রাম’, যেখানে এর ব্যাংক কোড হচ্ছে BTN। একটি নুলট্রুমের এক অংশ হলো চেট্রুম, যা ১ গুলট্রামের ১০০ তম অংশ। এই মুদ্রায় লেনদেন করাকালে আপনাকে এই বিন্যাস সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

ভুটানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

অনেকে বড় পরিমাণে মুদ্রা রূপান্তর করতে চান, যেমন ভুটানের ১০০ টাকা বাংলাদেশে কতোতে রূপান্তর হবে। ১০০ গুলট্রাম সমান ১৪১ টাকা বাংলাদেশী টাকা। ব্যবসায়িক বা ভ্রমণ প্রয়োজনে মুদ্রার মান শতকরা হারে রূপান্তর করতে এই ধরণের তথ্য জানা অত্যন্ত জরুরি।

ভুটানের ৫০০ টাকা বাংলাদেশের কত টাকা

যদি আপনি ভুটানের ৫০০ টাকা বাংলাদেশের টাকায় রূপান্তর করেন, তাহলে তা হবে ৭০৫ টাকা। ব্যবসায়িক লেনদেন বা অন্য কোনো প্রয়োজনে এ ধরনের বড় অঙ্কের মুদ্রা বিনিময় কিছুটা প্রয়োজনীয় হতে পারে। তা ছাড়া, প্রতিদিনের বিনিময় হারের উপর নজর রাখা জরুরি। হালনাগাদ তথ্য নিশ্চিত করতে গুগলের সহায়তা নিতে পারেন।

ভুটানের ১০০০ টাকা বাংলাদেশের কতো টাকা

অসংখ্য মানুষ ভুটানে থাকা অবস্থান থেকে বাংলাদেশের উচ্চ মূল্যমানের মুদ্রার সাথে রূপান্তর করতে চান। যেমন, ভুটানের ১০০০ গুলট্রাম বাংলাদেশী ১৪১০ টাকা সমান। এই হিসাব ব্যবসায়িক পরিকল্পনায় সহায়ক হতে পারে।

ভুটান থেকে বাংলাদেশি টাকা পাঠানোর ব্যাংক ব্যবস্থা

বাংলাদেশ থেকে প্রচুর প্রবাসী বিশ্বব্যাপী বসবাস করেন, তার মধ্যে ভুটানে বাস করা লোকও বেশ। যারা ভুটান থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান, তাদের ব্যাংক সিস্টেম সম্পর্কে সাবধানতা প্রয়োজন। প্রথমে আপনাকে ভুটানের ব্যাংক রেট জানার চেষ্টা করতে হবে। এরপর সেই রেট অনুযায়ী টাকা পাঠানোর ব্যবস্থা করতে হবে।

ভুটান থেকে বাংলাদেশের টাকা পাঠানোর বিকাশ ব্যবস্থা

বিকাশ বর্তমানে অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম। অনেকে উদ্যোক্তা বিকাশ ব্যবস্থার মাধ্যমে টাকা পাঠাচ্ছেন। প্রতিটি দেশেই টাকা পাঠানোর বিভিন্ন এজেন্সি রয়েছে। ভুটান থেকেও বিকাশ ব্যবস্থার মাধ্যমে আপনি টাকা পাঠাতে পারবেন। তবে টাকা পাঠানোর পূর্বে আপনাকে বিকাশের বিনিময় রেট সম্পর্কে জানা জরুরি, যাতে প্রতারণার শিকার না হন।

শেষ কথা

এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি ভুটানের ১ টাকা বাংলাদেশের কত টাকা। আশা করি এই তথ্যগুলি আপনার জন্য উপকারী হয়েছে। ভুটানের সাথে মুদ্রার মান সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়ার জন্য এবং অর্থনৈতিক লেনদেন সহজতর করার জন্য এই তথ্য অপরিহার্য। দয়া করে এই গুরুত্বপূর্ণ তথ্য আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

Scroll to Top