bangladeshe rota virus tikar dam

বাংলাদেশে রোটা ভাইরাস টিকার দাম ২০২৪

বাংলাদেশে রোটা ভাইরাস টিকার দাম নিয়ে ২০২৪ সালে অনেক আলোচনা হচ্ছে। এই ভাইরাস শিশুর ডায়রিয়ার অন্যতম প্রধান কারণ।

সরকারি ও বেসরকারি পর্যায়ে টিকার মূল্য ভিন্ন। অনেক পরিবার টিকার উচ্চমূল্য নিয়ে চিন্তিত। সঠিক তথ্য জানা সব সময় সহজ নয়। তাই, এই টিকা কতটা সাশ্রয়ী, তা জানা জরুরি। চলুন, ২০২৪ সালে টিকাটির মূল্য এবং এর প্রভাব নিয়ে বিশদভাবে জানি।

বাংলাদেশে রোটা ভাইরাস টিকার দাম ২০২৪

ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতি ডোজ মূল্য (টাকা)
রোটারিক্স Healthcare Pharmaceuticals Ltd. ২১৩৪
রোটা রিক্স অজানা অজানা
রোটা টেক অজানা অজানা

আরো পড়ুন: সানস্ক্রিন ক্রিম এর দাম

রোটা ভাইরাস: একটি মারাত্মক হুমকি

রোটা ভাইরাস হলো শিশুদের ডায়রিয়ার অন্যতম প্রধান কারণ, বিশেষ করে শীতকালে এটির প্রভাব সবচেয়ে বেশি দেখা যায়। দুই থেকে পাঁচ বছর বয়সের শিশুদের জন্য এই ভাইরাসটি অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। তবে এই ভাইরাস প্রতিরোধের জন্য দুটি অথবা তিনটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা অত্যাবশ্যক। অপরিহার্য এই ভ্যাকসিন শিশুদেরকে ভবিষ্যতে রোটা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে সক্ষম।

রোটা ভাইরাস ভ্যাকসিনের বাজার এবং মূল্য

বর্তমানে বাজারে রোটা ভাইরাসের বিভিন্ন ধরনের ভ্যাকসিন পাওয়া যায়। এই ভ্যাকসিনগুলোর মূল্য সাধারণত কিছুটা বেশি হয়ে থাকে যা অনেক বাবা-মার জন্য একটি চ্যালেঞ্জ হতে পারে। ব্লগ, ফোরাম, এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে অনেকেই ভ্যাকসিনের দামের খোঁজ করেন। একটি ডোজের জন্য আপনাকে দুই হাজার টাকারও বেশি খরচ করতে হতে পারে, যা অনেকের জন্য একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ।

রোটা ভাইরাসের ডোজ প্রদান: সঠিক সময়

রোটা ভাইরাস ভ্যাকসিনের সঠিক নিয়ম মেনে ডোজ প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। জন্মের প্রথম ৬ সপ্তাহের পরে প্রথম ডোজ দেওয়া যেতে পারে, এবং তারপর প্রতি ৪ সপ্তাহ পর পর বাকি ডোজগুলি সম্পন্ন করতে হবে। ৬ মাসের আগেই এই ডোজগুলো সমাপ্ত করতে হবে যাতে শিশুরা সম্পূর্ণ সুরক্ষিত থাকে। ভ্যাকসিন গ্রহণের নির্ধারিত সময় মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রোটা ভাইরাসের ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নেই

অনেক ভ্যাকসিনের মতো, রোটা ভাইরাস ভ্যাকসিনের ক্ষেত্রেও মানুষ ভিন্ন ধরনের প্রতিক্রিয়ার আশঙ্কা করে। তবে আইসিডিডিআরবি’র প্রধান চিকিৎসক ডা. প্রদীপ কে. বর্ধনের মতে, এই ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং এটি সকলের জন্য নিরাপদ। নিরাপত্তার নিশ্চয়তা থাকায় অভিভাবকরা নিশ্চিন্তে তাদের সন্তানদের এই ভ্যাকসিন প্রদান করতে পারেন।

রোটারিক্স ভ্যাকসিনের বর্ধিত মূল্য

রোটা ভাইরাসের ভ্যাকসিনের মধ্যে রোটারিক্স একটি অন্যতম প্রান্তিক নাম। Healthcare Pharmaceuticals Ltd. এর তৈরি এই টিকা প্রতি ডোজের জন্য ২১৩৪ টাকা। যদিও এটির দাম কিছুটা বেশি, তবুও এটি অত্যন্ত কার্যকরী। প্রতি ডোজ মূল্যবান হলেও এটি শিশুর সুস্বাস্থ্য ও ভবিষ্যতের জন্য একটি নিরাপদ লগ্নি।

রোটা ভাইরাসের টিকার ধরন

বাংলাদেশে বর্তমানে ব্যবহৃত প্রধান দুটি রোটা ভাইরাসের টিকা হলো রোটা রিক্স ও রোটা টেক। এই দুটি ভিন্ন ধরনের টিকা উভয়েই কার্যকরী এবং শিশুদের রোটা ভাইরাস থেকে সুরক্ষা দিতে সক্ষম। ভ্যাকসিনের দুটি নাম জানা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে আপনি সঠিকভাবে প্রস্তুতি নিতে পারেন।

সবশেষে

রোটা ভাইরাসের সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য সকল অভিভাবককে উচিত শিশুদেরকে প্রথম থেকেই ভ্যাকসিনের ডোজ প্রদান করা। আজকের আর্টিকেলে আমি রোটা ভাইরাসের ভ্যাকসিন, এর মূল্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছি। আশা করি এ থেকে আপনি প্রয়োজনীয় তথ্য অর্জন করেছেন। ধন্যবাদ এই গুরুত্বপূর্ণ তথ্যগুলি পড়ার জন্য।

Scroll to Top