21 she february songkhipto boktobbo

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি, আমাদের মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি বাঙালি জাতির জন্য এক অবিস্মরণীয় দিন। ভাষার জন্য রক্তদানের এই গৌরবময় ইতিহাস আমাদের গর্বিত করে। ১৯৫২ সালের এই দিনে, ভাষার অধিকার রক্ষার জন্য ঢাকার রাজপথে জীবন উৎসর্গ করেছিলেন সালাম, রফিক, বরকত, জব্বার সহ অনেক বীর সন্তান।

এই আত্মত্যাগের মাধ্যমে বাংলা ভাষা পেয়েছে তার সম্মান। ভাষার জন্য এ ধরনের আন্দোলন বিশ্ব ইতিহাসে বিরল। তাই ২১ শে ফেব্রুয়ারি শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। আজকের এই দিনে আমরা সেই বীরদের স্মরণ করি এবং তাদের আত্মত্যাগকে শ্রদ্ধাভরে স্মরণ করি।

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

তারিখ ঘটনা
১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্রদের রাজপথে নেমে আসা এবং পুলিশের হামলায় বেশ কিছু যুবকের প্রাণ হারানো

আরো পড়ুন: রয়েল এনফিল্ড বাংলাদেশে দাম কত

একুশে ফেব্রুয়ারি: আমাদের গৌরব ও সংগ্রামের প্রতীক

প্রিয় বন্ধুরা, আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের ওয়েবসাইটে। আজকের আলোচনায় আমরা তুলে ধরবো একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু নতুন ও গুরুত্বপূর্ণ তথ্য। এই দিনটি আমাদের ইতিহাসের একটি অন্যতম ঐতিহাসিক মুহূর্ত।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি দিনটি বাঙালি জাতির ইতিহাসে অবিস্মরণীয়। সেদিন বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রাজপথে নেমেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্ররা। পুলিশের বর্বরোচিত হামলায় প্রাণ হারিয়েছিলেন বেশ কিছু নিরপরাধ যুবক। তাদের এই আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষায় কথা বলার অধিকার।

এই দিনটি আমাদের জাতিসত্তার অন্যতম প্রতীক। ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা শিখেছি আমাদের ভাষার গুরুত্ব এবং সম্মান। একুশে ফেব্রুয়ারি আমাদের জন্য গর্বের এবং অহংকারের দিন।

ভাষা হলো আমাদের সংস্কৃতির, ঐতিহ্যের প্রতিচ্ছবি। আমরা ভাষার মাধ্যমেই আমাদের চিন্তা ও অনুভূতি প্রকাশ করি। তাই আমাদের দায়িত্ব হলো মাতৃভাষার যত্ন নেওয়া, তাকে সমৃদ্ধ করা। আজকের দিনে আমরা প্রতিজ্ঞা করি যে, আমরা সবসময় আমাদের মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা বজায় রাখবো।

একুশের চেতনা আমাদের হৃদয়ে ধারণ করে আমরা এগিয়ে যাবো সোনালী বাংলার স্বপ্নে। আমাদের মাতৃভাষার সম্মান রক্ষায় আমরা সর্বদা প্রস্তুত থাকবো।

জয় বাংলা! এই স্লোগানে আমরা আমাদের জাতির গৌরব ও সংগ্রামের কথা স্মরণ করি।

ধন্যবাদ আপনাদের সকলকে এই গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পর্কে জানার জন্য। আশা করি একুশে ফেব্রুয়ারি আপনাদের জীবনে নতুন আলোকপাত করবে। যদি আপনাদের এই লেখাটি ভালো লাগে, তবে অবশ্যই শেয়ার করবেন এবং মন্তব্য করবেন। এছাড়াও আমাদের ওয়েবসাইটে নিয়মিত তথ্য আপডেট পেতে আমাদের সাথে যুক্ত থাকবেন।

একুশে ফেব্রুয়ারি: আমাদের গর্ব, আমাদের অহংকার।

Scroll to Top