shibratri somoysuchi

শিবরাত্রি ২০২৪ সময়সূচি | শিবরাত্রি ২০২৪ সময়সূচি বাংলাদেশ

শিবরাত্রি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি পবিত্র উৎসব, যা ভক্তদের জন্য গভীর ধর্মীয় অনুভূতি বহন করে। প্রতি বছর এই দিনটি মহাদেব শিবের পূজার মাধ্যমে উদযাপিত হয়। ২০২৪ সালের শিবরাত্রি কবে এবং কখন উদযাপন করা হবে, তা জানার আগ্রহ সকলের মধ্যেই প্রবল।

বাংলাদেশে শিবরাত্রির সঠিক সময়সূচি জানার মাধ্যমে ভক্তরা তাদের পূজা এবং উপবাসের পরিকল্পনা করতে পারেন। এই ব্লগে আমরা শিবরাত্রি ২০২৪-এর সময়সূচি এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলি বিস্তারিতভাবে তুলে ধরেছি। আপনারা এই সময়সূচি অনুসরণ করে শিবরাত্রির পূজায় অংশ নিতে পারবেন।

শিবরাত্রি ২০২৪ সময়সূচি | শিবরাত্রি ২০২৪ সময়সূচি বাংলাদেশ

ইভেন্ট তারিখ ও সময়
শিবরাত্রি ২০২৪ ৮ মার্চ, ২০২৪ (শুক্রবার)
দ্বাদশী তিথি শুরু ৭ মার্চ ২০২৪, বিকেল ৫:২৬ মিনিট
দ্বাদশী তিথি শেষ ৮ মার্চ ২০২৪, বিকেল ৭:০৯ মিনিট
নিশীথ কাল শুরু ৮ মার্চ রাত ১২:১০ মিনিট
নিশীথ কাল শেষ ৯ মার্চ রাত ১২:৫৯ মিনিট
পারণ সময় ৯ মার্চ, সকাল ৬:৪৭ মিনিট

আরো পড়ুন: সেফিক্সিম ২০০ এর দাম কত

শিবরাত্রি ২০২৪: গুরুত্বপূর্ণ তথ্য ও সময়সূচী

প্রিয় পাঠকগণ, আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগতম জানানো হচ্ছে। আজ আমরা আপনাদের সামনে তুলে ধরবো শিবরাত্রি ২০২৪ এর সময়সূচী এবং এ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য। শিবরাত্রি হলো হিন্দু ধর্মের অন্যতম মহান উৎসব যা ভগবান শিবের পূজা সন্মানিত হয়। তাই বন্ধুগণ, যদি আপনি হিন্দু ধর্মের অনুসারী থেকে থাকেন, তাহলে এ আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শিবরাত্রি ২০২৪ এর নির্দিষ্ট তারিখ ও সময়সূচী

শিবরাত্রি ২০২৪ কবে থাকবে তা জানার ইচ্ছা সবারই থাকে। ২০২৪ সালে শিবরাত্রি পড়েছে ৮ মার্চ, শুক্রবার। দ্বাদশী তিথি শুরু হবে ৭ মার্চ ২০২৪ বিকেল ৫:২৬ মিনিটে এবং শেষ হবে ৮ মার্চ ২০২৪ বিকেল ৭:০৯ মিনিটে। নিশীথ কাল শুরু হবে ৮ মার্চ রাত ১২:১০ মিনিট থেকে ৯ মার্চ রাত ১২:৫৯ মিনিট পর্যন্ত। আর, পারণ সময় নির্ধারণ করা হয়েছে ৯ মার্চ, সকাল ৬:৪৭ মিনিটে।

শিবরাত্রির গুরুত্ব ও পালন পদ্ধতি

শিবরাত্রি পালনের অনেকগুলো কারণ ও পদ্ধতি রয়েছে যা হিন্দু ধর্মের মানুষদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই মহান দিনটিতে ভগবান শিব ও দেবী পার্বতীর বিবাহ অনুষ্ঠিত হয়েছিল বলে বিশ্বাস করা হয়। একে পাপমুক্তি ও দোষক্ষালনের দিন হিসেবেও গণ্য করা হয় যখন উপবাস ও পূজা করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়। এছাড়াও, এই দিনে ভগবান শিব তাঁর তান্ডব নৃত্য পরিবেশন করেছিলেন।

শিবরাত্রি পালনের কিছু নিয়মাবলী

শিবরাত্রি পালনের বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়মাবলী রয়েছে। অনেকেই এই দিনে নিরামিষ উপবাস পালন করেন এবং শিব মন্দিরে গিয়ে পূজা-অর্চনা করেন। প্রতি বছর শিবরাত্রির রাতে অনেক ধর্মপ্রাণ হিন্দুরা রাত জেগে ভজন-কীর্তন, মন্ত্রোচ্চারণ এবং শিবলিঙ্গ স্নান করেন যেখানে দুধ, জল, মধু, ঘি প্রভৃতি উপকরণ ব্যবহার করা হয়।

শিবরাত্রি উপলক্ষে উচ্চারিত কিছু গুরুত্বপূর্ণ মন্ত্র

শিবরাত্রি পালনে কিছু বিশেষ মন্ত্র রয়েছে যেগুলি উচ্চারণ করা হয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলো “ওঁ নমঃ শিবায়” এবং “মহামৃত্যুঞ্জয় মন্ত্র”। এই মন্ত্রগুলি ধর্মীয় গুরুত্ব বহন করে এবং এদের উচ্চারণ শিবরাত্রির পূজাকে সম্পূর্ণ করে তোলে।

শেষ কথা

আশা করি আমাদের দেয়া তথ্য দেখে আপনারা শিবরাত্রি ২০২৪ সময়সূচী এবং শিবরাত্রি পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পেরেছেন। যদি কোন জায়গায় অসুবিধা হয়, তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন আপডেট করা হয় যাতে আপনারা সঠিক সময়ে সঠিক তথ্য পেতে পারেন। এছাড়া, আমাদের ওয়েবসাইটে বিভিন্ন সমস্যার সমাধান এবং দামের তথ্য প্রতিদিন আপডেট করা হয়।

আপনারা আরও পড়তে পারেন বিভিন্ন বিষয় সম্পর্কে এবং প্রতিদিনের আপডেট পেতে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করতে পারেন। আশাকরি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে এবং শিবরাত্রি ২০২৪ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়েছেন।

Scroll to Top