tcb card korar niyom

টিসিবি কার্ড করার নিয়ম

টিসিবি কার্ড করার নিয়ম নিয়ে আজকের আলোচনায় আপনাকে স্বাগতম। বর্তমান সময়ে টিসিবি কার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এই কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য পাওয়া যায়। অনেকেই জানেন না কীভাবে টিসিবি কার্ড করতে হয়। তাই, আমরা সহজ ভাষায় এই প্রক্রিয়া নিয়ে আলোচনা করব। আপনারা জানতে পারবেন কীভাবে আবেদন করতে হয় এবং কোন কোন নথি প্রয়োজন। আশা করি, এই গাইডটি আপনাদের সাহায্য করবে। চলুন, শুরু করা যাক!

টিসিবি কার্ড করার নিয়ম

প্রয়োজনীয় ধাপ বিস্তারিত
আবেদনপত্র সংগ্রহের পর্যায় টিসিবির অফিসিয়াল ওয়েবসাইট, স্থানীয় ইউনিয়ন পরিষদ, ওয়ার্ড কাউন্সিলর অফিস, টিসিবির ডেলিভারি ম্যান
আবেদনপত্র পূরণের পরামর্শ নিবন্ধনকারীদের সকল তথ্য স্পষ্ট ও সঠিকভাবে পূর্ণ করতে হবে, প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে
আবেদনপত্র জমা দেওয়ার প্রক্রিয়া স্থানীয় ইউনিয়ন পরিষদ, ওয়ার্ড কাউন্সিলর অফিস বা টিসিবির অফিসে জমা দিতে হবে, যাচাই ও বাছাই করা হবে
কার্ড বিতরণ ও সংগ্রহ যাচাই-বাছাইয়ের পর কার্ড বিতরণ করা হবে, এসএমএসের মাধ্যমে জানানো হবে, নির্ধারিত স্থান থেকে কার্ড সংগ্রহ করতে হবে
প্রয়োজনীয় কাগজপত্র জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ, ২ কপি পাসপোর্ট সাইজ ছবি, বিদ্যুৎ/গ্যাস/পানি/টেলিফোন বিলের সর্বশেষ কপি, আয়ের প্রমাণপত্র (যদি থাকে), পরিবারের সদস্যদের তালিকা
গুরুত্বপূর্ণ তথ্য আবেদনের জন্য কোন ফি নেই, একটি পরিবারের একজন সদস্যই আবেদন করতে পারে, ভুয়া তথ্য দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে, কার্ড হারালে দ্রুত টিসিবির অফিসে জানাতে হবে
টিসিবি কার্ডের মাধ্যমে যে সব পণ্য কেনা যায় চাল, আটা, চিনি, ডাল, সয়াবিন তেল, লবণ, পেঁয়াজ, রসুন, হাঙ্গর, মুরগি, দুধ

আরো পড়ুন: আর্জেন্টিনার ১ টাকা বাংলাদেশের কত টাকা

টিসিবি কার্ড তৈরি করতে যা প্রয়োজন

বাংলাদেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা প্রাপ্তির অন্যতম উপায় হলো টিসিবি কার্ড। এই কার্ডটি ট্রেডিং কর্পোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) দ্বারা প্রদত্ত, যা সরকারের ভর্তুকি মূল্যে বিভিন্ন পণ্য কেনার সুযোগ করে দেয়। এবার জানবো কিভাবে এই কার্ড বানাতে হয় এবং প্রয়োজনীয় বিষয়গুলো।

১. আবেদনপত্র সংগ্রহের পর্যায়

টিসিবি কার্ড করার প্রথম ধাপ হলো আবেদনপত্র সংগ্রহ করা। এর জন্য আপনি টিসিবির অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। এছাড়া স্থানীয় ইউনিয়ন পরিষদ, ওয়ার্ড কাউন্সিলর অফিস বা টিসিবির ডেলিভারি ম্যান থেকে আবেদনপত্র সংগ্রহ করা যেতে পারে। যথাযথ সময়ে পত্র সংগ্রহ করার জন্য নিকটস্থ স্থান থেকে দ্রুত সংগ্রহ করতে হবে।

২. আবেদনপত্র পূরণের পরামর্শ

অত্যন্ত মনোযোগের সাথে আবেদনপত্র পূরণ করা উচিত। নিবন্ধনকারীদের সকল তথ্যকে স্পষ্ট ও সঠিকভাবে পূর্ণ করতে হবে। আবেদনপত্রটি স্পষ্টভাবে পূরণ করার জন্য প্রয়োজনীয় সকল নির্দেশনা অনুসরণ করুন। কোনো ভুল থাকলে আবেদনপত্র গ্রহণ করা হবে না, তাই সতর্কতা অবলম্বন করা জরুরি। এছাড়া প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

৩. আবেদনপত্র জমা দেওয়ার প্রক্রিয়া

আবেদনপত্র পূরণ করার পর, তা জমা দিতে হবে স্থানীয় ইউনিয়ন পরিষদ, ওয়ার্ড কাউন্সিলর অফিস বা টিসিবির অফিসে। জমা দেওয়ার পর আবেদনপত্রটি যাচাই এবং বাছাই করা হবে। এজন্য আবেদনকারীদের মনোযোগ দিয়ে আবেদনপত্র জমা দিতে হবে এবং সংশ্লিষ্ট দপ্তরে নিয়মিত ফলোআপ করতে হবে।

৪. কার্ড বিতরণ ও সংগ্রহ

যাচাই-বাছাইয়ের পর টিসিবি কর্তৃপক্ষ কার্ড বিতরণ করবে। কার্ড বিতরণের ব্যাপারে প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হবে। নির্ধারিত স্থান থেকে কার্ড সংগ্রহ করতে হলে প্রয়োজনে কিছু কাগজপত্র সঙ্গে রাখতে হবে। এই প্রক্রিয়ায় কার্ড সংগ্রহ করতে গেলে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি সঙ্গে রাখুন।

কার্ডের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

টিসিবি কার্ড তৈরির জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্রের দরকার হয়। মতান্তরে, আবেদনকারীদের কাছে ঐ কাগজগুলি থাকা আবশ্যক:
জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ,
২ কপি পাসপোর্ট সাইজ ছবি,
বিদ্যুৎ/গ্যাস/পানি/টেলিফোন বিলের সর্বশেষ কপি (ঠিকানা প্রমাণের জন্য),
আয়ের প্রমাণপত্র (যদি থাকে),
এবং পরিবারের সদস্যদের তালিকা।

গুরুত্বপূর্ণ তথ্য

টিসিবি কার্ড সম্পর্কে জেনে রাখা প্রয়োজনীয় বেশ কিছু তথ্য আছে:
টিসিবি কার্ডের জন্য আবেদন করার জন্য কোন ফি নেওয়া হয় না। একটি পরিবারের একজন সদস্যই কার্ডের জন্য আবেদন করার যোগ্যতা রাখে। ভুয়া তথ্য দিয়ে আবেদন করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কার্ড হারিয়ে গেলে তা দ্রুত টিসিবির অফিসে জানাতে হবে। এই তথ্যে জানা থাকতে হবে যে, টিসিবি কার্ডের মাধ্যমে বেশ কিছু পণ্য সস্তায় কেনা সম্ভব।

টিসিবি কার্ডের মাধ্যমে যে সব পণ্য কেনা যায়

টিসিবি কার্ডের মাধ্যমে নিম্নলিখিত পণ্যসমূহ ক্রয় করা সম্ভব:
চাল, আটা, চিনি, ডাল, সয়াবিন তেল, লবণ, পেঁয়াজ, রসুন, হাঙ্গর, মুরগি, দুধ

শেষ কথা

এই আর্টিকেলের মাধ্যমে আমরা টিসিবি কার্ড করার প্রয়োজনীয় নিয়মাবলী এবং প্রক্রিয়া জানলাম। আশা করি আপনি বিস্তারিত প্রক্রিয়াটি সহজেই বুঝতে পেরেছেন। কোনো বিষয়ে কোন অসুবিধা হলে মন্তব্য বক্সে জানাবেন, আমরা তা সমাধান করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য। নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকবেন।

Scroll to Top