25 february ki dibosh

২৫ ফেব্রুয়ারি কি দিবস | ২৫ ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

২৫ ফেব্রুয়ারি একটি বিশেষ দিন হিসেবে চিহ্নিত। এই দিনটিতে ইতিহাসের পাতায় ঘটেছে নানা উল্লেখযোগ্য ঘটনা। অনেক দেশেই ২৫ ফেব্রুয়ারি পালন করা হয় বিভিন্ন উপলক্ষে।

বিশ্ব ইতিহাসের বিভিন্ন প্রেক্ষাপটে এই দিনটি গুরুত্বপূর্ণ। কিছু ঘটনা আমাদের স্মরণে থাকে এবং কিছু ঘটনা আমাদের অনুপ্রাণিত করে। আজ আমরা জানবো ২৫ ফেব্রুয়ারির বিভিন্ন ঘটনা ও তাৎপর্য। চলুন, ইতিহাসের এই দিনে ফিরে যাই।

২৫ ফেব্রুয়ারি কি দিবস | ২৫ ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

দিবস বিবরণ
কুয়েত জাতীয় দিবস ১৯৬১ সালের এই দিনে কুয়েত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। এটি কুয়েতের জনগণের জন্য বড় একটি ঐতিহাসিক দিন। স্বাধীনতার পর থেকেই এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালিত হচ্ছে।
সোভিয়েত দখল দিবস ১৯২১ সালের ২৫ ফেব্রুয়ারি সোভিয়েত রাশিয়া জর্জিয়ার উপর দখল প্রতিষ্ঠা করে। সোভিয়েতদের আক্রমণ ও দখল জর্জিয়ার ইতিহাসে একটি স্মরণীয় দিন হিসেবে গণ্য হয়ে আসে। এই দিনটি সেই ঘটনার স্মরণে পালিত হয়।
বিপ্লব দিবস (সুরিনাম) ১৯৮০ সালে এই দিনে সুরিনামে সামরিক শাসন থেকে মুক্ত হয়ে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা পায়। এই বিজয়ের দিনটি সুরিনামের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গণতন্ত্র স্বীকৃতি পাওয়ার পর ওই দিনটির স্মরণে বিপ্লব দিবস পালন করা হয়।
জাতীয় শোক দিবস (বাংলাদেশ) ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারিতে ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তা সহ মোট ৭৪ জন নিহত হন। এই মর্মান্তিক ঘটনার পর, বিভিন্ন মহল থেকে ২৫ ফেব্রুয়ারিকে জাতীয় শোক দিবস হিসেবে পালনের দাবি উঠেছে। যদিও সরকারিভাবে দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়নি, তবুও অনেকেই এটি পালন করেন।

আরো পড়ুন: অনলাইনে জিডি করার নিয়ম

২৫ ফেব্রুয়ারি: এই দিনে পালিত দিবস ও ঐতিহাসিক ঘটনা

নমস্কার বন্ধুরা! আপনাদের সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগত জানাচ্ছি। আজকের আলোচনা কেন্দ্র করে থাকবে ২৫ ফেব্রুয়ারি দিনে কি কি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল ও এই দিনটি পালিত হয় কেন। আপনাদের সঙ্গে ২৫ ফেব্রুয়ারি সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় তথ্য শেয়ার করবো। আপনারা আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন, আশা করছি এতে অনেক গঠনমূলক তথ্য পাবেন।

২৫ ফেব্রুয়ারি পালিত দিবস

প্রথমেই চলুন জেনে নেয়া যাক ২৫ ফেব্রুয়ারি কোন কোন দিবস সারা বিশ্বে পালিত হয়।

কুয়েত জাতীয় দিবস: ১৯৬১ সালের এই দিনে কুয়েত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। এটি কুয়েতের জনগণের জন্য বড় একটি ঐতিহাসিক দিন। স্বাধীনতার পর থেকেই এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালিত হচ্ছে। এই দিনটি আসলে কুয়েতবাসীর জন্য গৌরবময় ও বিশেষ মর্যাদার দিন হিসেবে স্থান পেয়েছে।

সোভিয়েত দখল দিবস: ১৯২১ সালের ২৫ ফেব্রুয়ারি সোভিয়েত রাশিয়া জর্জিয়ার উপর দখল প্রতিষ্ঠা করে। সোভিয়েতদের আক্রমণ ও দখল জর্জিয়ার ইতিহাসে একটি স্মরণীয় দিন হিসেবে গণ্য হয়ে আসে। এই দিনটি সেই ঘটনার স্মরণে পালিত হয়।

২৫ ফেব্রুয়ারি: ঐতিহাসিক ঘটনাপ্রবাহ

এবার আপনাদের সাথে শেয়ার করবো ২৫ ফেব্রুয়ারি ইতিহাসের পাতায় উল্লেখযোগ্য কিছু ঘটনা, যা মানুষের মনে গভীরভাবে প্রভাব ফেলেছে।

বিপ্লব দিবস (সুরিনাম): ১৯৮০ সালে এই দিনে সুরিনামে সামরিক শাসন থেকে মুক্ত হয়ে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা পায়। এই বিজয়ের দিনটি সুরিনামের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গণতন্ত্র স্বীকৃতি পাওয়ার পর ওই দিনটির স্মরণে বিপ্লব দিবস পালন করা হয়।

জাতীয় শোক দিবস (বাংলাদেশ): ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারিতে ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তা সহ মোট ৭৪ জন নিহত হন। এই মর্মান্তিক ঘটনার পর, বিভিন্ন মহল থেকে ২৫ ফেব্রুয়ারিকে জাতীয় শোক দিবস হিসেবে পালনের দাবি উঠেছে। যদিও সরকারিভাবে দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়নি, তবুও অনেকেই এটি পালন করেন।

বন্ধুরা, আশা করি এই সমস্ত তথ্য থেকে আপনারা পরিষ্কার ধারণা পেয়েছেন ২৫ ফেব্রুয়ারি কি দিবস এবং এই দিনে কোন কোন উল্লেখযোগ্য ঘটনা ঘটেছিল। এই পোস্ট আপনার ভাল লেগে থাকলে অনুগ্রহ করে শেয়ার করবেন যাতে আপনার প্রিয়জনরাও এই দিনসম্পর্কিত বিষয়ে জানতে পারে।

আপডেট পেতে, আপনাদের অনুরোধ করছি আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে যোগ দিতে। বিনামূল্যে ও সর্বপ্রথম সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সেখানে পাওয়া যাবে।

শেষ কথা

সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। কোন জায়গায় কিছু বুঝতে অসুবিধা হলে নিচের কমেন্ট বক্সে আপনাদের প্রশ্ন রাখতে ভুলবেন না। আমরা অবশ্যই সহজ ও সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য করবো। সুস্থ ও ভালো থাকবেন এবং প্রতিদিন আমাদের ওয়েবসাইটের সাথে যুক্ত থাকবেন। নতুন নতুন তথ্য পেতে আমাদের পেজে চোখ রাখবেন। ধন্যবাদ!

Scroll to Top