kerosine teler dam bangladesh

কেরোসিন তেলের দাম বাংলাদেশ | কেরোসিন তেলের দাম ২০২৪

কেরোসিন তেলের দাম বাংলাদেশে সবসময়ই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে। এটি দেশের অর্থনীতি ও সাধারণ মানুষের জীবনে বিশাল প্রভাব ফেলে। ২০২৪ সালে কেরোসিন তেলের দাম কত হতে পারে, তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

আজকের বাজার পরিস্থিতি, আন্তর্জাতিক মূল্যবৃদ্ধি এবং সরকারের নীতিমালা সবই প্রভাব ফেলবে কেরোসিন তেলের দামে। সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে কেরোসিন তেল একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই এর মূল্যবৃদ্ধি বা হ্রাস নিয়ে সবার মনোযোগ তীব্র। আসুন, জানি কেরোসিন তেলের বর্তমান ও সম্ভাব্য মূল্য পরিবর্তন সম্পর্কে।

কেরোসিন তেলের দাম বাংলাদেশ | কেরোসিন তেলের দাম ২০২৪

কেরোসিন তেলের পরিমাণ (লিটার) দাম (টাকা)
১০৮.২৫
৫৪১.২৫
১০ ১০৮২.৫০
৫০ ৫৪১২.৫০
১০০ ১০৮২৫

আরো পড়ুন: অকটেন এর দাম

বাংলাদেশে বর্তমান কেরোসিন তেলের দাম

নমস্কার বন্ধুরা! আপনাদের সকলকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম জানাচ্ছি। আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো বর্তমান বাংলাদেশে কেরোসিন তেলের দাম সম্পর্কে। কেরোসিন তেল আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য উপাদান, যা রান্না ও বিভিন্ন যান্ত্রিক কার্যক্রমে ব্যবহৃত হয়। তাই এর দাম জানার গুরুত্ব অনেক বেশি। আপনাদের অনুরোধ করছি, পুরো আর্টিকেল টি পড়ার জন্য যেন আপনি যেন প্রতিটি বিষয় ভালোভাবে বুঝতে পারেন।

কেরোসিন তেলের প্রয়োজনীয়তা

কেরোসিন তেল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। রান্নাবান্না থেকে গৃহস্থালী কাজ, যান্ত্রিক যন্ত্রের পরিচালনা—সব ক্ষেত্রেই এর ব্যবহার হয়। তবে আমরা অনেকেই জানি না বর্তমান বাজারে এর দাম কত। সুতরাং, আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিত জানাবো বাংলাদেশে বর্তমান কেরোসিন তেলের দাম কত।

বর্তমান বাংলাদেশে কেরোসিন তেলের দাম

এখনকার বাজার অনুযায়ী ১ লিটার কেরোসিন তেলের দাম ১০৮.২৫ টাকা। আপনি যদি ৫ লিটার কেরোসিন তেল কেনার কথা ভাবেন, তাহলে এর দাম হবে ৫৪১.২৫ টাকা। এছাড়া ১০ লিটার কেরোসিন তেলের দাম পড়বে ১০৮২.৫০ টাকা। ৫০ লিটার কেরোসিন তেল কিনলে সেটার দাম হবে ৫৪১২.৫০ টাকা। সবশেষে, ১০০ লিটার কেরোসিন তেলের জন্য খরচ করতে হবে ১০৮২৫ টাকা।

কেরোসিন: এর ব্যবহার ও গুরুত্ব

কেরোসিন পেট্রোলিয়াম-ভিত্তিক একটি জ্বালানি। এটি মূলত ল্যাম্প, হিটার ও স্টোভের জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। কেরোসিনের রঙ সাধারণত পাতলা, স্বচ্ছ এবং হালকা হলুদ হয়ে থাকে। এটি ‘প্যারাফিন’ নামেও পরিচিত।

কেরোসিন ব্যবহার করার ক্ষেত্রে সাবধানতা

কেরোসিন দাহ্য পদার্থ। তাই খুব সাবধানে ব্যবহার করা উচিত। ত্বকের সংস্পর্শে আসলে জ্বালা হতে পারে, গিলে ফেললে বিষক্রিয়া হতে পারে এবং ধোঁয়া শ্বাস গ্রহণে শ্বাসকষ্ট হতে পারে। তাই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

কেরোসিনের বিকল্প

কেরোসিনের কিছু বিকল্প জ্বালানি আছে যা ব্যবহার করা যেতে পারে। যেমন:
বিদ্যুৎ—ল্যাম্প, হিটার, স্টোভ, ওয়াটার হিটার ও জেনারেটরের জন্য;
এলপিজি—স্টোভ ও ওয়াটার হিটারের জন্য;
সৌরশক্তি—ল্যাম্প ও ওয়াটার হিটার জন্য;
জৈব জ্বালানি—স্টোভের জন্য।

শেষ কথা

প্রিয় বন্ধুরা, বর্তমান বাংলাদেশে কেরোসিন তেলের দাম জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আশা করি এই তথ্যগুলো আপনাদের কাজে লাগবে। যদি আমাদের দেওয়া এই তথ্য গুলো ভালো লেগে থাকে, তবে দয়া করে আপনার প্রিয়জন ও বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন তারাও আপডেট থাকতে পারে। এছাড়া প্রতিদিনের বাজারদরের আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হোন বিনামূল্যে এবং সবার আগে।

আপনাদের মূল্যবান মতামত আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই কোনো প্রশ্ন থাকলে বা পরামর্শ দিতে চাইলে অবস্যই আমাদের জানাবেন।

Scroll to Top