1 roti sonar dam kot

১ রতি সোনার দাম কত ২০২৪ | ১ রতি সোনার দাম কত বাংলাদেশ

সোনা, যার আকর্ষণ ও মূল্য সব সময়ই মানুষের কাছে বিশেষ গুরুত্ব বহন করে। ২০২৪ সালে ১ রতি সোনার দাম কত হতে পারে, তা নিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে। সোনার দামের ওঠানামা সবসময়ই অর্থনৈতিক পরিস্থিতির সাথে জড়িত।

বাংলাদেশে ২০২৪ সালে ১ রতি সোনার দাম কী অবস্থায় থাকবে, তা নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আজকের বর্তমান বাজারের তথ্য ও পূর্বাভাসের ওপর ভিত্তি করে আমরা তা বিশ্লেষণ করব। চলুন, বিস্তারিত জানার জন্য আমাদের আর্টিকেলটি পড়া যাক।

১ রতি সোনার দাম কত ২০২৪ | ১ রতি সোনার দাম কত বাংলাদেশ

ক্যারেট ১ রতির মূল্য (টাকা)
২২ ক্যারেট ১,২১৮.২৮
২১ ক্যারেট ১,১৬২.৮৮
১৮ ক্যারেট ৯৯৬.৭৯
পুরাতন গহনা ৮২৪.১৩

আরো পড়ুন: মালদ্বীপের টাকার রেট কত

বাংলাদেশে ১ রতি সোনার দামের বিস্তারিত বিবরণ

প্রিয় পাঠক, আপনাদের সবাইকে স্বাগতম জানাই আমাদের ওয়েবসাইটে। আজকের আলোচনার বিষয়টি হলো বাংলাদেশে ১ রতি সোনার বর্তমান মূল্য। আপনারা যারা স্বর্ণ কেনাবেচার কাজে আগ্রহী, তাদের জন্য এই তথ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাজারে বিভিন্ন ক্যারেটের সোনার দাম জেনে নেয়া অত্যাবশ্যক। তাই আপনাদের সজাগ দৃষ্টি আনার চেষ্টায় এই সম্পূর্ণ নিবন্ধ।

প্রতিটি ক্যারেট অনুসারে ১ রতির সোনার মূল্য

বাংলাদেশের স্বর্ণ ব্যবসায়ীর সমিতি (বাজুস) নির্ধারিত বিভিন্ন ক্যারেটের সোনার দাম নিচে বিশদভাবে দেওয়া হল। সাধারণত আমরা ২২ ক্যারেট, ২১ ক্যারেট, ১৮ ক্যারেট এবং পুরাতন গহনার সোনার মূল্য নিয়ে আলোচনা করবো। দাম জেনে নেওয়ার পর, আপনারা স্বাচ্ছন্দ্যে স্বর্ণ কেনাবেচা করতে পারবেন।

২২ ক্যারেট: ১,২১৮.২৮ টাকা
২১ ক্যারেট: ১,১৬২.৮৮ টাকা
১৮ ক্যারেট: ৯৯৬.৭৯ টাকা
পুরাতন গহনা: ৮২৪.১৩ টাকা

২২ ক্যারেট স্বর্ণের বর্তমান মূল্য

বাংলাদেশে ২২ ক্যারেটের এক রতি স্বর্ণের বর্তমান মূল্য ১,২১৮.২৮ টাকা। এই ক্যারেটের স্বর্ণ বেশির ভাগ ক্ষেত্রে উচ্চমানের গহনা তৈরি করতে ব্যবহৃত হয়। গহনাকে উজ্জ্বলদৃষ্টিনন্দন করার জন্য এই ক্যারেটের স্বর্ণ সবচেয়ে বেশি চাহিদা থাকে। যদি কোনও গহনাতে আপনার মন আকর্ষিত হয়, তবে সেই গহনাটি কোন ক্যারেটের স্বর্ণ দিয়ে তৈরি তা জেনে নিন।

২১ ক্যারেট সোনার দাম

যারা একটু কম দামের মধ্যেও ভালোমানের স্বর্ণ কিনতে চান, তাদের জন্য ২১ ক্যারেটের স্বর্ণ আদর্শ। বর্তমানে এই ক্যারেটের এক রতির মূল্য ১,১৬২.৮৮ টাকা। গুণগত মানের দিক থেকে এটা ২২ ক্যারেটের কাছাকাছি হলেও, দাম কিছুটা কম।

১৮ ক্যারেট স্বর্ণের মূল্য

১৮ ক্যারেট স্বর্ণ সাধারণত মিশ্র স্বর্ণ হিসেবে ব্যবহার হয়। এই ক্যারেটের স্বর্ণের বর্তমানে এক রতির দাম ৯৯৬.৭৯ টাকা। এই দাম অনুযায়ী, আপনি যদি সাশ্রয়ী মূল্যে স্বর্ণের গহনা খুঁজছেন, তবে এটা হতে পারে আপনার প্রাথমিক পছন্দ।

পুরাতন সোনার গহনার দাম

পুরাতন গহনা বা পারিবারিক উত্তরাধিকার সূত্রে পাওয়া স্বর্ণ অনেক সময় মজুদ থাকার ফলে এর মূল্য কিছুটা কম হয়। পুরাতন সোনার গহনার এক রতির বর্তমান মূল্য ৮২৪.১৩ টাকা।

বর্তমান বাজার দর ও অন্যান্য দেশের স্বর্ণের দাম

সোনার মূল্য প্রতিনিয়ত পরিবর্তন হতে পারে। আপনারা যদি প্রতিদিনের স্বর্ণের সর্বশেষ দামের আপডেট জানতে চান, তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। এছাড়াও, বিভিন্ন দেশের স্বর্ণের মূল্যের সাথেও পরিচিত হওয়া জরুরি। আমরা আপনাদের নিচে কিছু গুরুত্বপূর্ণ লিংক প্রদান করছি, যেখানে আপনি অন্যান্য দেশের স্বর্ণের মূল্য জানতে পারবেন।

সরল গণিত: ১ রতি সোনার নির্ধারণ

বিভিন্ন মাপে তুলনা করতে হলে আমরা জানতে পারি: ১ রতি = ০.৭২৯৭২৭ গ্রাম। এছাড়া, ১ ভরি = ১১.৬৬৩৮ গ্রাম এবং ১ ভরি = ৯৬ রতি। এতে সহজে বলা যায়, ১ রতি = ১১.৬৬৩৮ গ্রাম / ৯৬ = ০.৭২৯৭২৭ গ্রাম। একইভাবে, ১ রতি = ১/৬ আনা হিসেবে নির্ধারণ করা হয়।

শেষ কথা

আপনাদের ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য। আশা করি, আমাদের দেয়া তথ্য আপনাদের কাজে লাগবে। আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপডেট পেতে থাকুন এবং যদি কোনও বিষয় বুঝতে অসুবিধা হয়, তাহলে আমাদের কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। সবাই সুস্থ থাকুন ও আমাদের সাথে জুড়ে থাকুন নতুন তথ্যের জন্য।

আপনাদের বিশেষ অনুরোধ, আমাদের পোস্টটি শেয়ার করুন, যাতে অন্যরাও জেনে নেয় বর্তমান বাজারে ১ রতি সোনার মূল্য কত।

Scroll to Top