lalbagh kella somoysuchi

লালবাগ কেল্লা সময়সূচী ২০২৪

ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত লালবাগ কেল্লা ইতিহাসের এক অপরূপ নিদর্শন। এই মুঘল স্থাপত্যের প্রতিটি ইট যেন বয়ে নিয়ে আসে পুরনো দিনের স্মৃতি। পর্যটকদের জন্য ২০২৪ সালের সময়সূচী জেনে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নতুন বছরে লালবাগ কেল্লার সময়সূচীতে বেশ কিছু পরিবর্তন এসেছে। এটি পর্যটকদের জন্য সুবিধাজনক ভ্রমণ পরিকল্পনা করতে সহায়তা করবে। সপ্তাহের প্রতিদিনই খোলার নির্দিষ্ট সময় নির্ধারিত হয়েছে। কেল্লার অভ্যন্তরে প্রবেশের নিয়মাবলীও কিছুটা পরিবর্তিত হয়েছে। চলুন, জেনে নেই লালবাগ কেল্লা ২০২৪ সালের সময়সূচী ও ভ্রমণ নির্দেশিকা।

লালবাগ কেল্লা সময়সূচী ২০২৪

ঋতু দিন সময়
গ্রীষ্মকাল (এপ্রিল-সেপ্টেম্বর) মঙ্গলবার থেকে শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ১:৩০ থেকে সন্ধ্যা ৬টা
শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২:৩০ এবং বেলা ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা
রবিবার বন্ধ
সোমবার দুপুর ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা
রমজান মাসে বিকেল ৪টা পর্যন্ত
শীতকাল (অক্টোবর-মার্চ) মঙ্গলবার থেকে শনিবার সকাল ৯টা থেকে বেলা ১টা এবং দুপুর ১:৩০ থেকে বিকেল ৫টা
শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২:৩০ এবং বেলা ২টা থেকে বিকেল ৫টা
রবিবার বন্ধ
সোমবার দুপুর ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা
রমজান মাসে বিকেল ৪টা পর্যন্ত

আরো পড়ুন: আমি পদ্মজা উপন্যাস বইয়ের দাম কত বাংলাদেশে

লালবাগ কেল্লার খোলা এবং বন্ধের সময়সূচী

লালবাগ কেল্লা, বাংলাদেশের অন্যতম ঐতিহাসিক নিদর্শন, ঢাকা শহরের লালবাগ এলাকায় অবস্থিত। এটি একটি পর্যটন আকর্ষণ হিসাবে সারা বছর দর্শনার্থীদের মুখর থাকে। আপনারা যারা এই ইতিহাসের অংশ দেখতে আগ্রহী, তাদের জন্য কেল্লার খোলা এবং বন্ধের সময়সূচী জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রীষ্মকালে (এপ্রিল-সেপ্টেম্বর) কেল্লার দরজা মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ১:৩০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার এটি খোলা থাকে সকাল ১০টা থেকে দুপুর ১২:৩০ পর্যন্ত এবং আবার খুলে বেলা ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে রবিবার এটি সম্পূর্ণ বন্ধ থাকে। সোমবার এটি মাত্র দুপুর ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে।

ঈদের এবং অন্যান্য সরকারি ছুটির দিন কেল্লাটি বন্ধ থাকে। বিশেষত, রমজান মাসে কেল্লাটি বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে।

লালবাগ কেল্লার শীতকালীন সময়সূচী

শীতকালে (অক্টোবর–মার্চ) লালবাগ কেল্লা মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত সকাল ৯টা থেকে বেলা ১টা এবং দুপুর ১:৩০ থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার এটি খোলা থাকে সকাল ৯টা থেকে দুপুর ১২:৩০ পর্যন্ত এবং আবার খুলে বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। রবিবার এটি সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বন্ধ থাকে, আর সোমবার খোলা থাকে দুপুর ২:৩০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ঈদের সময় এবং সরকারি ছুটির দিনগুলোতেও লালবাগ কেল্লা বন্ধ থাকে। রমজান মাসে বিকেল ৪টায় কেল্লার দরজা বন্ধ হয়ে যায়।

লালবাগ কেল্লার প্রবেশ মূল্য

আপনারা যারা লালবাগ কেল্লা পরিদর্শনে ইচ্ছুক, তাদের জন্য প্রবেশ মূল্য জানা জরুরি। বাংলাদেশী পর্যটকদের জন্য প্রবেশ মূল্য নির্ধারিত ২০ টাকা। সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের জন্য টিকিটের মূল্য ১০০ টাকা, আর বিশ্বের অন্যান্য দেশের পর্যটকদের জন্য মূল্য নির্ধারিত হয়েছে ২০০ টাকা। কেল্লার টিকিট সংগ্রহের পরই কেবলমাত্র ভেতরে প্রবেশ করা যাবে।

লালবাগ কেল্লা মুঘল সম্রাট আজম শাহের তৈরি করা একটি অতুলনীয় স্থাপত্য নিদর্শন। তিনি ১৬৭৮ সালে এই কেল্লার নির্মাণ কাজ শুরু করেছিলেন। এটি কষ্টিপাথর, মার্বেল পাথর এবং বিবিধ রঙের টালি দিয়ে তৈরি করা হয়েছে। প্রতিদিন দেশ-বিদেশের অনেক দর্শনার্থী এই স্থাপত্যটি দেখতে আসেন।

লালবাগ কেল্লার ঐতিহাসিক তাৎপর্য

প্রাচীন ‘কেল্লা আওরঙ্গবাদ’ নামে পরিচিত এই স্থাপনাটি পরবর্তীতে লালবাগ কেল্লা নামে পরিচিতি লাভ করে। তৎকালীন মুঘল সুবেদার শায়েস্তা খানের প্রিয় কন্যা পরীবিবির সমাধি এখানে বিদ্যমান, যার কারণে এটি বিশেষ গুরুত্বের অধিকারী। এটি বাংলাদেশের একমাত্র মার্বেল পাথর, কষ্টি পাথর ও বিভিন্ন রং এর ফুল-পাতা সুশোভিত চাকচিক্যময় টালি দিয়ে সুসজ্জিত ইমারত। পরীবিবির মূল সমাধি কক্ষের উপরের কৃত্রিম গম্বুজটি তামার পাত দিয়ে আচ্ছাদিত। অবশ্য, বিশেষজ্ঞদের মতে এখানে বর্তমানে পরীবিবির মরদেহ নেই।

লালবাগ কেল্লার দর্শনীয় নিদর্শন

জাদুঘরটিতে মুঘল আমলের নানা হাতে আঁকা ছবি রয়েছে যা একটি সময়ের সঙ্গে অপেক্ষমাণ সেই সমস্ত স্মৃতিকে জীবিত রাখে। এখানে দেখতে পারবেন শায়েস্তা খাঁ এর ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র এবং তৎকালীন সময়ের যুদ্ধাস্ত্র, পোশাক ও মুদ্রা

লালবাগ কেল্লার টিকিট মূল্য কত?

প্রতিজনের জন্যতে টিকেট মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, তবে পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য টিকেট প্রয়োজন নেই। বিদেশী পর্যটকদের জন্য টিকেট মূল্য ১০০ টাকা করে।

লালবাগ কেল্লার প্রধান তিনটি স্থাপনা

লালবাগ কেল্লা চত্বরে প্রধান তিনটি স্থাপনা রয়েছে:
1. কেন্দ্রস্থলের দরবার হল ও হাম্মাম খানা
2. পরীবিবির সমাধি
3. উত্তর পশ্চিমাংশের শাহী মসজিদ

লালবাগ কেল্লা কোন দিন বন্ধ থাকে?

রবিবার সহ আন্তরিকভাবেই সকল সরকারি ছুটির দিন লালবাগ কেল্লা বন্ধ রাখা হয়।

আশা করছি এই তথ্যগুলো আপনাদের লালবাগ কেল্লা পরিদর্শনে উপকৃত করবে। সঠিক সময়সূচী এবং প্রবেশমূল্য জানলে আপনার ভ্রমণ অভিজ্ঞতা হতে পারে আরও স্মরণীয় এবং মানসম্মত।

Scroll to Top