techno drugser ipo abedoner tarikh nirdharon

টেকনো ড্রাগসের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ

টেকনো ড্রাগসের আইপিও আবেদনের তারিখ অবশেষে নির্ধারণ করা হয়েছে। এই বহুল প্রতীক্ষিত ঘোষণাটি বিনিয়োগকারীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। কোম্পানিটি তাদের সম্প্রসারণ পরিকল্পনা ও গবেষণা খাতে বিনিয়োগের উদ্দেশ্যে এই আইপিও আনছে।

বাজার বিশেষজ্ঞরা ইতিমধ্যেই টেকনো ড্রাগসের সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু করেছেন। আইপিওর মাধ্যমে উত্থাপিত অর্থ কোম্পানির ভবিষ্যৎ উন্নয়নে সহায়ক হবে। বিনিয়োগকারীরা এখন থেকে আবেদন করতে প্রস্তুতি নিতে পারেন। টেকনো ড্রাগসের এ পদক্ষেপ বাজারে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে আশা করা যাচ্ছে।

টেকনো ড্রাগসের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ

তথ্য বিবরণ
আইপিও ফাইলিং প্রক্রিয়া ৯ জুন থেকে ১৩ জুন
দরপত্রের তারিখ ২১ এপ্রিল
কাট-অফ প্রাইস ৩৪ টাকা
বিনিয়োগকারীদের জন্য শেয়ার ২৪টি শেয়ার (৩০% কম)
মোট বিড ১৪৩ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী
নূন্যতম দর প্রস্তাব ১৫ টাকা
আইপিওর মাধ্যমে শেয়ার সংগ্রহ ১০ কোটি শেয়ার
মার্কেট থেকে উত্তোলিত অর্থ ১০০ মিলিয়ন ডলার
বরাদ্দ অর্থ ১০০ কোটি টাকা থেকে ২১,০২৫ কোটি টাকা
শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (NAVPS) ২৭.৭৪ পয়সা (পুনঃমূল্যায়ন সহ)
শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (NAVPS) ২২.৫৭ পয়সা (পুনঃমূল্যায়ন ছাড়া)
শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.০৮ পয়সা
পাঁচ বছরের ওয়েটেড গড় হারে শেয়ার প্রতি আয় ৩.২৫ টাকা
আইপিওর অর্থের ব্যবহার নতুন যন্ত্রপাতি অধিগ্রহণ, বিএমআরই, ভবন নির্মাণ (গাজীপুর প্ল্যান্ট), আংশিক ঋণ পরিশোধ, নির্গমন ব্যবস্থাপনা

আরো পড়ুন: খোলা বাজারে ডলারের দাম কত

টেকনো ড্রাগস লিমিটেডের আইপিও এবং শেয়ার বাজারে তালিকাভুক্তির প্রক্রিয়া

বর্তমানে শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক এবং রপ্তানিকারক, টেকনো ড্রাগস লিমিটেড শেয়ার বাজারে তালিকাভুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে। কোম্পানিটির আইপিও ফাইলিং প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে, যা ৯ জুন থেকে শুরু হবে এবং ১৩ জুন পর্যন্ত চলবে। ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) এর সূত্রে আইপিও সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য গুলো জানা গেছে। এই বৃহস্পতিবার থেকে যৌথ বাণ্ড-চুক্তিতে কোম্পানিটি তার শেয়ার বাজারে প্রদর্শন করবে।

প্রাথমিক দরপত্র ও বিড মূল্য

ক্ষমতাসীন নজরে টেকনো ড্রাগসের দরপত্রের তারিখ নির্ধারণ ছিল ২১ এপ্রিল। ওই তারিখে কোম্পানির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয়েছিল ৩৪ টাকা। তবে আইপিও ফাইল করার সময় বিনিয়োগকারীদের জন্য সুবিধামূলক ভাবে ৩০ শতাংশ কম অর্থাৎ সাধারণ ২৪টি শেয়ার পাবেন। এই প্রক্রিয়ায় মোট ৩৪ লাখ টাকা পর্যন্ত ১৪৩ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিড করেছেন এবং একজন ব্যক্তি সর্বনিম্ন ১৫ টাকা দর প্রস্তাব করেছেন।

গত ইস্যু এবং শেয়ারের পরিমাণ

৭ মার্চ টেকনো ড্রাগস লিমিটেড আইপিও র মাধ্যমে ১০ কোটি শেয়ার সংগ্রহের অনুমতি পায়। কাট-অফ প্রাইসের ৩০ শতাংশ ছাড়ে সাধারণ শেয়ার ইস্যু করে কোম্পানি। এই আইপিওএর মাধ্যমে কোম্পানিটি মার্কেট থেকে ১০০ মিলিয়ন ডলার উত্তোলন করবে। যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ছিল ১০০ কোটি টাকা থেকে ২১,০২৫ কোটি টাকা পর্যন্ত।

আর্থিক বিবৃতির পর্যালোচনা

৩০ জুন, ২০২৩-এ শেষ হওয়া আর্থিক বছরের জন্য কোম্পানির নিরীক্ষিত আর্থিক বিবৃতিতে দেখা যায় যে, পুনঃমূল্যায়ন সহ কোম্পানির শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (NAVPS) দাঁড়িয়েছে ২৭.৭৪ পয়সা। নিরীক্ষিত আর্থিক বিবৃতি অনুসারে, পুনঃমূল্যায়ন ছাড়াই এই মূল্য ছিল ২২.৫৭ পয়সা। কোম্পানিটির সর্বশেষ শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২.০৮ পয়সা, যেখানে গত পাঁচ বছরের ওয়েটেড গড় হারে শেয়ার প্রতি আয় ছিল ৩ টাকা ২৫ পয়সা।

আইপিও শেয়ারের ব্যবহার এবং অর্থের প্রয়োগ

আইপিও থেকে প্রাপ্ত অর্থের ব্যবহার নিয়ে কোম্পানি বেশকিছু পরিকল্পনা করেছে, যার মধ্যে নতুন যন্ত্রপাতি অধিগ্রহণ, বিএমআরই (বাংলাদেশে ম্যানুফ্যাকচারিং রিসোর্স ইনভেস্টমেন্ট), ভবন নির্মাণ (গাজীপুর প্ল্যান্ট), আংশিক ঋণ পরিশোধ এবং নির্গমন ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে। এই সকল প্রক্রিয়া পরিচালনা করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড।

অবশেষে, টেকনো ড্রাগস লিমিটেডের শেয়ার বাজারে তালিকাভুক্তির মাধ্যমে নতুন বিনিয়োগকারীদের জন্য একটি বড় সুযোগ তৈরি করতে যাচ্ছে। যা কোম্পানির ভবিষ্যৎ অগ্রগতি ও বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ ধাপ।

Scroll to Top