ajker shorner dam kot Bangladesh e

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪ | আজকের স্বর্ণের দাম বাংলাদেশ

স্বর্ণের দাম সবসময়ই একটি আলোচিত বিষয়, বিশেষ করে আমাদের দেশে। ২০২৪ সালে স্বর্ণের বাজারে কী পরিবর্তন এসেছে, তা জানার আগ্রহ সবার। আজকের দিনে স্বর্ণের দাম কত, তা নিয়েই আমাদের এই আলোচনা।

বাংলাদেশের অর্থনীতি ও বৈশ্বিক বাজারের প্রভাব স্বর্ণের দামে প্রতিফলিত হয়। তাই, স্বর্ণ ক্রয়-বিক্রয়ের পূর্বে এর বর্তমান মূল্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন, আজকের স্বর্ণের দাম এবং এর পেছনের কারণগুলো নিয়ে বিশদভাবে জানি।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪ | আজকের স্বর্ণের দাম বাংলাদেশ

ক্যারেট প্রতি গ্রাম মূল্য (টাকা)
২২ ক্যারেট সোনা ১০,০৪৬
২১ ক্যারেট সোনা ৯,৫৮৯
১৮ ক্যারেট সোনা ৮,২১৯
সনাতন পদ্ধতি (সোনা) ৬,৭৯৫
২২ ক্যারেট রুপা ১৮০
২১ ক্যারেট রুপা ১৭২
১৮ ক্যারেট রুপা ১৪৭
সনাতন পদ্ধতি (রুপা) ১১০

আরো পড়ুন: মোবাইল ঘড়ি দাম কত

বাংলাদেশে আজকের স্বর্ণের দাম: এক ইতিহাসের ধারাবাহিক প্রয়াস

স্বর্ণ, একটি উজ্জ্বল এবং আকর্ষণীয় ধাতু, মানব জাতির ইতিহাসে এক অমূল্য সম্পদ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সমাজে স্বর্ণের গুরুত্ব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। প্রাচীনকাল থেকে স্বর্ণ বিবাহ, উৎসব এবং ধর্মীয় অনুষ্ঠানের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। পরিবারিক ঐতিহ্য এবং সম্পদ সঞ্চয়ের মাধ্যমে স্বর্ণ আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আধুনিক অর্থনৈতিক প্রেক্ষাপটে, বাংলাদেশের মানুষের কাছে স্বর্ণ এখন আগে থেকে সহজলভ্য। বাজারের সাম্প্রতিক মূল্য সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ স্বর্ণের দাম প্রায়শই পরিবর্তিত হতে পারে। বাংলাদেশ জুয়েলারি সমিতি নিয়মিতভাবে দেশে স্বর্ণের প্রচলিত দাম নির্ধারণ করে।

স্বর্ণের বর্তমান দাম: বাংলাদেশের প্রেক্ষাপটে

বাংলাদেশ জুয়েলারি সমিতি অনুসারে, আজকের দিনের জন্য দেশের বাজারে বিভিন্ন ক্যারেটের স্বর্ণের দাম নিম্নরূপ:

২২ ক্যারেট সোনা: প্রতি গ্রাম ১০,০৪৬ টাকা
২১ ক্যারেট সোনা: প্রতি গ্রাম ৯,৫৮৯ টাকা
১৮ ক্যারেট সোনা: প্রতি গ্রাম ৮,২১৯ টাকা
সনাতন পদ্ধতি: প্রতি গ্রাম ৬,৭৯৫ টাকা

অন্যদিকে, রুপার দামও একইভাবে নির্ধারণ করা হয়ে থাকে:

২২ ক্যারেট রুপা: প্রতি গ্রাম ১৮০ টাকা
২১ ক্যারেট রুপা: প্রতি গ্রাম ১৭২ টাকা
১৮ ক্যারেট রুপা: প্রতি গ্রাম ১৪৭ টাকা
সনাতন পদ্ধতি: প্রতি গ্রাম ১১০ টাকা

স্বর্ণ কেনা-বেচার সময় যেসব বিষয় মাথায় রাখা উচিত

অনেকেই প্রতিদিন ইন্টারনেট চেক করে দেখে থাকেন আজকের সোনার দাম কত। বাংলাদেশে বিভিন্ন ধরণের স্বর্ণের মধ্যে যেটি সবচেয়ে বেশি জনপ্রিয় তা হলো ২৪, ২২, ২১ এবং ১৮ ক্যারেট সোনা। প্রতিটি ক্যারেটের সোনার ভিন্ন ভিন্ন ব্যবহার রয়েছে। গয়না তৈরির জন্য ২২ ক্যারেট সোনাকে অধিকতর উপযুক্ত ধরা হয় কারণ এতে খাদ্যের পরিমাণও সঠিক থাকে, ফলে এটি মজবুত হয়। ২৪ ক্যারেট সোনা যদিও সবচেয়ে খাঁটি, তবে এটি নরম হওয়ার কারণে গয়না তৈরিতে ব্যবহার কম হয়। এর পরিবর্তে, গহনা তৈরির জন্য ২২ ক্যারেট সোনা অধিক পছন্দ করা হয় কারণ এতে ৯১.৬৭% খাঁটি সোনা থাকে, যা গয়না তৈরির জন্য আদর্শ। ১ ভরি সোনার ওজন ১৬ আনার সমান, যা দক্ষতার সাথে সঠিক মাপে বিশুদ্ধ সোনা নির্বাচন করতে সাহায্য করে।

এতধানে স্বর্ণের বিশুদ্ধতা যাচাইয়ের গুরুত্ব

স্বর্ণ কেনার সময় খাঁটি হওয়ার একটি প্রমাণ সরবরাহ করার জন্য বিভিন্ন ক্যারেটের মার্কা দেখে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৯৯৯ নম্বর দ্বারা চিহ্নিত সোনা সম্পূর্ণ খাঁটি সোনা নির্দেশ করে, যতক্ষণ না ৯১৬ নম্বরটি গয়না তৈরির জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়। একইভাবে, ৮৭৫ এবং ৭৫০ নম্বরগুলি যথাক্রমে ২১ এবং ১৮ ক্যারেট সোনার খাঁটি মারক নির্দেশ করে।

স্বর্ণের ঐতিহ্য এবং ভবিষ্যৎ মুল্য

বাংলাদেশের প্রতিদিনের সোনার দাম সম্পর্কে জরুরি তথ্য জানার জন্য নিয়মিত বাংলাদেশ জুয়েলারি সমিতির আপডেট অনুসরণ করা উচিত। স্বর্ণ একটি মূল্যবান সম্পদ, তাই সঠিক মূল্য কিংবা খাঁটি সোনা যাচাই করে তবেই কেনাকাটা করা বুদ্ধিমানের কাজ। বর্তমানে অনলাইনে বিভিন্ন ক্যারেটের সোনার মূল্য এবং বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া সম্ভব। বিশুদ্ধ সোনা এবং খাঁটি মনোভাবের সঙ্গে সম্পর্কিত এই মূল্যবান ধাতুটি প্রাচীনকাল থেকে মানুষের মূল্যবোধের অংশ।

স্বর্ণের বর্তমান মূল্য জানার নিয়ে আগ্রহী সবাইকে আন্তরিক ধন্যবাদ এবং আসা করা যায় উপযুক্ত তথ্য পাওয়ার মাধ্যমে আপনারা সোনার দরিদ্র ইতিহাস এবং ভবিষ্যৎ সম্পর্কে আরও অবগত হয়েছেন।

Scroll to Top