বাংলাদেশে ১৯ মার্চ কি দিবস

১৯ মার্চ কি দিবস বাংলাদেশে | ১৯ মার্চ দিবস

আপনি হয়তবা জানতে চাচ্ছেন আজকে কি দিবস। আমাদের এই পোস্টের মাধ্যমে আপনারা আজকে ১৯ মার্চ কি দিবস সে সম্পর্কে জানতে পারবেন। আজকের এই দিনে পুরো বিশ্ব ব্যাপী বিভিন্ন দিবস পালিত হয়। এছাড়াও আজকের এই দিনে ঘটে অনেক ঘটনা যার কারনে আজকের এই দিনটি খুবই স্পেশাল। এই দিনে অনেক বিখ্যাত মানুষ জন্মগ্রহণ করে। সুতরাং এই সব বিষয় নিয়েই আজকে আমাদের এই পোস্ট। শেষ পর্যন্ত পড়ুন, আশা করি আপনাদের উপকারে আসবে।

প্রতিবছর ১৯ মার্চ কি দিবস পালিত হয়

ন্যাশনাল লেটস লাফ ডে (National Let’s Laugh Day): এই দিনটি হাসির আনন্দ এবং তার সমস্ত উপকারগুলি উদযাপন করতে উৎসাহিত করা হয়। এই দিনটিতে মানুষ তাদের দৈনন্দিন জীবনে হাসির স্থান খুঁজে বের করতে এবং পরিবার, বন্ধু এবং সঙ্গীদের সাথে হাসি ভাগ করে। হাসি জীবনে অনেক উপকার রয়েছে, যেমনঃ স্ট্রেস এবং উদ্বেগ কমাতে, ইমিউন সিস্টেমকে উন্নয়ন করতে এবং সামান্যতম মন উদ্রেককেও ভাল করে।

ন্যাশনাল পোল্ট্রি ডে (National Poultry Day): এই দিনটিতে মুরগি ও ডিমের গুরুত্ব উপস্থাপন করে। এই দিনটিতে পোল্ট্রি এবং ডিমের বিভিন্ন প্রকার উৎপাদন সম্পর্কিত কাজ সংগ্রহ করা হয়। এছাড়াও এই দিনটি মুরগি এবং ডিম উৎপাদনকারীদের জন্য উৎসাহ দেয়।

রেড নোজ ডে (Red Nose Day): এই দিনটি একটি বিশ্বব্যাপী উৎসব যা সামাজিক উন্নয়ন ও সহায়তা প্রকল্পগুলির জন্য অর্জন করতে উৎসাহিত করে। এই উৎসবটি আমেরিকার কমিক রিলিফ নেটওয়ার্ক দ্বারা প্রথম পরিচালিত হয়। এই দিনটি একটি উদ্দেশ্যমূলক উৎসব হিসাবে উন্নয়ন করা হয় যাতে দরিদ্র মানুষদের সাহায্য করা যায়। রেড নোজ ডে বছরে একবার উৎসব পরিচালনা করা হয়। এই দিনটির মূল উদ্দেশ্য হলো সামাজিক উন্নয়ন প্রকল্পের সাথে যুক্ত হওয়া।

সার্টিফাইড নার্সেস ডে (Certified Nurses Day): এই দিনটি একটি বিশ্বব্যাপী উপলক্ষ্যে পাশাপাশি প্রতিষ্ঠিত নার্সিং কর্মীদের বিশেষ প্রশংসা প্রদান করতে হয়। এই দিনটিতে সার্টিফাইড নার্সেস সম্পর্কে সাক্ষা্তকার নেওয়া হয় এবং তাদের কাজের দায়িত্ব এবং যোগ্যতার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। সার্টিফাইড নার্সেস একটি অসম্ভব পেশা যা সামান্য আহার্য এবং পরিচর্যার মাধ্যমে মানুষকে উপকার করে এবং জীবনকে রক্ষা করে।

ন্যাশনাল ব্যাকইয়ার্ড ডে (National Backyard Day): এই দিনটি প্রকৃতির প্রতি সম্মান জানাতে উৎসাহিত করে। এই দিনে মানুষ তাদের ব্যাকইয়ার্ডস জন্য বিশেষভাবে উৎসাহিত হয় এবং তাদের নিরাপদ এবং আনন্দময় সময় পাশ করতে উৎসাহিত করা হয়।

ন্যাশনাল স্ট্রেচ মার্ক ডে (National Stretch Mark Day): এই দিনটি মানুষের শারীরিক সৌন্দর্য ও স্বাস্থ্যকে উপলক্ষ্যে পালন করা হয়। এই দিনটি স্ট্রেচ মার্ক এবং এর প্রতিরূপদের উপর লোকের সচেতনতা তৈরি করে তারা স্বাস্থ্যকে ভালো রাখতে পারে। স্ট্রেচ মার্ক একটি সাধারণ সমস্যা যা মানুষের শারীরিক উপস্থিতি এবং সাধারণ প্রকৃতির কারণে হতে পারে। এই দিনটিতে এই সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি করে এবং এর প্রতিসম্মান জানাতে উৎসাহিত করা হয়।

ন্যাশনাল চকলেট কারামেল ডে (National Chocolate Caramel Day): এই দিনটি মিষ্টি প্রেমিদের জন্য একটি উপলক্ষ্যে পালন করা হয়। এই দিনটিতে চকলেট এবং কারামেল এর জন্য বিশেষ উৎসব পরিচালিত হয় এবং তাদের বিভিন্ন রূপ ও স্বাদ পরিবর্তন করে নেওয়া হয়।

Read also: ১৮ মার্চ কি দিবস

মার্চের ১৯ তারিখে যাদের জন্মদিন

এখানে কিছু উল্লেখযোগ্য ব্যক্তি রয়েছে যারা 19 মার্চ জন্মগ্রহণ করেছিলেন:

ব্রুস উইলিস (Bruce Willis): আমেরিকান অভিনেতা
গ্লেন ক্লোজ (Glenn Close): আমেরিকান অভিনেত্রী
Wyatt Earp: আমেরিকান ওল্ড ওয়েস্ট আইনবিদ
ক্লেটন কেরশো (Clayton Kershaw): আমেরিকান বেসবল খেলোয়াড়
উরসুলা আন্দ্রেস (Ursula Andress): সুইস অভিনেত্রী
মিন্না ক্যান্থ (Minna Canth): ফিনিশ লেখিকা এবং নারী অধিকার কর্মী
গেরিট রিটভেল্ড (Gerrit Rietveld): ডাচ ফার্নিচার ডিজাইনার এবং স্থপতি

দয়া করে মনে রাখবেন যে এটি একটি সম্পূর্ণ তালিকা নয় এবং অন্যান্য উল্লেখযোগ্য ব্যক্তিরা থাকতে পারে যারা 19 মার্চ জন্মগ্রহণ করেছিলেন।

১৯ ই মার্চ জন্মগ্রহণকারী উল্লেখযোগ্য ব্যক্তিদের মধ্যে আমরা কয়েকটি দেয়ার চেষ্টা করেছি মাত্র। সুতরাং, আশা করছি যে আপনারা ১৯ মার্চ কি দিবস এবং কারা এই দিনে জন্মগ্রহণ করেন সেসব জেনে গেছেন। আমাদের এই পোস্টটি যদি আপনাদের উপকারে আসে তাহলে আমাদের সাথেই থাকুন।

Scroll to Top